অর্থনীতি

যে ২০ শর্ত মানতে হবে সরকারি পাটকল ইজারা নিতে

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু বাংলা: বন্ধ হওয়া সরকারি পাটকলগুলো পরিচালনার জন্য বেসরকারি প্রতিষ্ঠানের লিজগ্রহিতাকে মানতে হবে ২০ শর্ত। শর্ত ভাঙলেই বাতিল হবে লিজ। আপাতত পাঁচটি প্রতিষ্ঠান নির্ধারিত মান পূরণ করায় সেগুলোকে লিজ দেওয়ার জন্য বাছাই করা হয়েছে। ২০২২ সালের ৬ জানুয়ারি এসব প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করার বিষয়টিও প্রায় চূড়ান্ত। তবে সেদিন সবকটি প্রতিষ্ঠান চুক্তিতে অংশ নেবে কিনা তা নিশ্চিত নয় বলে জানিয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

সূত্র জানিয়েছে, ইতোমধ্যেই বন্ধ করে দেওয়া সরকারি ২৬টি পাটকল লিজ নিতে আগ্রহী ৫৯টি প্রতিষ্ঠান দরপত্রে অংশ নেয়। দরপত্র যাচাই শেষে আপাতত ৫টি প্রতিষ্ঠানের কাছে ৫টি কল লিজ দেওয়ার প্রাথমিক সিদ্ধান্ত চূড়ান্ত করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

খুলনার ক্রিসেন্ট জুট মিলস লিজ পাচ্ছে মিমো জুট লিমিটেড। সিরাজগঞ্জের জাতীয় জুট মিলস পাচ্ছে বিদেশি প্রতিষ্ঠান যুক্তরাজ্যের জুট রিপাবলিক। চট্টগ্রামের কেএফডি জুট মিলস পাচ্ছে ইউনিটেক্স কম্পোজিট, হাফিজ জুট মিলস পাচ্ছে সাদ মুসা গ্রুপ ও নরসিংদীর বাংলাদেশ জুট মিলস পাচ্ছে বে ফুটওয়্যার লিমিটেড। সূত্র জানায়, এ পর্যন্ত মাত্র দুটি প্রতিষ্ঠান মর্টগেজের টাকা জমা দিয়েছে।

এসব প্রতিষ্ঠানকে ২০ শর্তে সরকারি পাটকলগুলো পরিচালনা করতে হবে। লিজের টার্মস অব রেফারেন্সে (টিওআর) এসব শর্ত দিয়েছে বস্ত্র মন্ত্রণালয়। তাতে অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী।

শর্তগুলো হচ্ছে—

১। প্রতিটি মিল প্রথমবার ৫ থেকে ২০ বছরের জন্য লিজ দেওয়া হবে।

২। লিজ গ্রহণকারী লিজের সম্পত্তি সাব-লিজ, মর্টগেজ দিতে পারবে না। একইসঙ্গে কোনও ব্যক্তি, আর্থিক প্রতিষ্ঠান বা ব্যাংকের কাছে বন্ধক রেখে ঋণ নিতে পারবে না।

৩। চুক্তির লঙ্ঘন হলে সরকার তিন মাসের নোটিশে লিজ বাতিল করতে পারবে।

৪। লিজের মেয়াদে লিজ গ্রহণকারীর নাম বদলানো যাবে না।

৫। মিল হস্তান্তরের আগে দুই পক্ষের প্রতিনিধিদের সমন্বয়ে স্থাবর ও অস্থাবর সম্পত্তির বিস্তারিত হিসাব করা হবে।

৬। সরকার ও উদ্যোক্তা উভয়ে ছয় মাসের নোটিশে স্বাভাবিকভাবেই এই লিজ চুক্তি বাতিলের উদ্যোগ নিতে পারবে।

৭। বছর শেষে স্থাবর ও অস্থাবর সম্পত্তি অর্থাৎ জমি, স্থাপনা ও মেশিনারিজের রিভিউ হিসাব দিতে হবে। যাতে সরকারি সম্পত্তি লিজগ্রহণকারী কৌশলে সরাতে না পারে।

৮। লিজের সময় কোনও মানবীয় ক্ষতি হলে লিজ গ্রহণকারীকে দায় নিতে হবে।

৯। উদ্যোক্তা নিজ দায়িত্বে যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণ ও মেরামত করবে। কোনও কারণে পুরনো মেশিনারিজের জায়গায় নতুন মেশিনারি কেনা হলে পুরনো যন্ত্রপাতি সরকারকে ফেরত দিতে হবে।

১০। কোনও স্থাপনার নকশা পরিবর্তন করতে হলে অনুমোদন নিতে হবে।

১১। লিজের মেয়াদ শেষে হিসাব অনুযায়ী সম্পত্তি সরকারের কাছে বুঝিয়ে দিতে হবে।

১২। পাটকলের পুরো জায়গা লিজগ্রহিতা পাবে না। শুধু কারখানা ও কারখানা সংলগ্ন আঙ্গিনা লিজের আওতাধীন থাকবে।

১৩। লিজ সম্পত্তিতে পাটপণ্য ছাড়া অন্য কোনও পণ্য উৎপাদন করা যাবে না।

১৪। অন্য কোনও পণ্যের গুদাম হিসাবেও ব্যবহার করা যাবে না।

১৫। লিজের ২৪ মাসের ভাড়া জামানত হিসাবে সরকারের কাছে লিজগ্রহণকারীকে নগদ জমা দিতে হবে।

১৬। লিজের মেয়াদ শেষে সন্তোষজনক হস্তান্তর শেষে টাকা বিনাসুদে ফেরত দেওয়া হবে।

১৭। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া লিজের জায়গায় কোনও গাছ কাটা বা বিক্রি করা যাবে না।

১৮। চুক্তিতে উল্লেখ করা সময়ের মধ্যে কাজ শুরু করতে না পারলে স্বয়ংক্রিয়ভাবে লিজ বাতিল হয়ে যাবে। এ ক্ষেত্রে উদ্যোক্তাকে তিন মাসের ভাড়া জরিমানা হিসাবে দিতে হবে।

১৯। লিজ গ্রহণকারী কোনোভাবেই পাটকলের কোনও সম্পত্তি হস্তান্তর বা বিক্রি করতে পারবে না।

২০। প্রথমবারের লিজের সময় লিজ গ্রহণকারীর কার্যক্রম সন্তোষজনক হলে পরে চুক্তির মেয়াদ বাড়ানো যেতে পারে। এ ক্ষেত্রে লিজ গ্রহণকারীকে লিজের মেয়াদ শেষ হওয়ার ছয় মাস আগে সরকারের কাছে আবেদন করতে হবে।

২০২০ সালের ১ জুলাই বাংলাদেশ জুট মিলস করপোরেশনের (বিজেএমসি) অধীন ২৬টি জুট মিল বন্ধ করে দেয় সরকার। বছরের পর বছর লোকসান না টানতেই লিজে অথবা ভাড়ায় মিলগুলো পরিচালনার সিদ্ধান্ত নেওয়া হয়।

মিলগুলো কীভাবে ইজারা দেওয়া হবে সে বিষয়ে দেড় বছরে টার্মস অব রেফারেন্স (টিওআর) চূড়ান্ত হয়। এরপর বিজেএমসির পাটকলগুলো বেসরকারি খাতে ছেড়ে দিতে ২০২১ সালের এপ্রিলে আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হলে দেশি-বিদেশি ৫৯টি প্রতিষ্ঠান অংশ নেয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবুল কালাম আজাদ জানিয়েছেন, কঠোর মানদণ্ড অনুসরণ করে আবেদনপত্রগুলো থেকে পাঁচটিকে বাছাই করা হয়েছে। এর মধ্যে একটি বিদেশি প্রতিষ্ঠানও রয়েছে।

আরো পড়ুন:

৭.২ শতাংশ প্রবৃদ্ধি অর্জনে আশাবাদী অর্থমন্ত্রী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *