স্বাস্থ্য

জেনে নিন ঢাকা মহানগরীর কোভিড হাসপাতালগুলোর নাম

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু ডটকম: ঢাকা মহানগরীতে সরকারি ও বেসরকারি মিলিয়ে মোট কোভিড ডেডিকেটেড হাসপাতালের সংখ্যা ৪৬টি। এর মধ্যে ১৭টি সরকারি ও ২৯টি বেসরকারি হাসপাতাল। করোনা আক্রান্ত রোগীকে হাসপাতালে নেয়ার মুহূর্তে কোভিড ডেডিকেটেড হাসপাতাল খুঁজতে গিয়ে অতিরিক্ত সময় ব্যয় করেন অনেকে। হাসপাতাল খুঁজতে গিয়ে অনেক সময় নষ্ট হয় এবং চিকিৎসাবিহীন অবস্থায় বেড়ে যায় রোগীর শারীরিক জটিলতা। তাই জেনে নিন সরকার কর্তৃক অনুমোদিত ঢাকা মহানগরীর কোভিড ডেডিকেটেড হাসপাতালগুলোর নাম।

ঢাকা মহানগরীতে ১৭টি কোভিড ডেডিকেটেড সরকারি হাসপাতাল রয়েছে। সেগুলো হলো- উত্তরার কুয়েত বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতাল, ৫০০ শয্যা কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, মহাখালীর ২৫০ শয্যা শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল, গুলিস্তান ফুলবাড়ীয়া এলাকার সরকারি কর্মচারী হাসপাতাল, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও বার্ণ ইউনিট, ৫০০ শয্যা মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, শেরে বাংলা নগরের শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, রাজারবাগ পুলিশ লাইনস হাসপাতাল, মহাখালীর সংক্রামক ব্যাধি হাসপাতাল, শেরে বাংলা নগরের জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতাল, শ্যামলীর ২৫০ শয্যা টিবি হাসপাতাল, মহাখালীর জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতাল, শেরে বাংলা নগরের ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস এন্ড ইউরোলজী এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স ও হাসপাতাল, শাহবাগের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ), মহাখালীর ডিএনসিসি ডেডিকেটেড কোভিড-১৯ হাসপাতাল এবং শেরে বাংলা নগরের জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর)।

গত ১০ আগস্ট সন্ধ্যা পর্যন্ত এই ১৭টি হসপাতালের ৪২৭২টি কোভিড সাধারণ শয্যার মধ্যে ১,৪৬৩টি  এবং ৩৮৫টি আইসিইউ শয্যার মধ্যে ১৭টি খালি ছিল বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

এদিকে ঢাকা মহানগরীতে ২৯টি কোভিড ডেডিকেটেড বেসরকারি হাসপাতাল রয়েছে। সেগুলো হলো – ধানমন্ডির আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতাল, গেন্ডারিয়া এলাকার আসগর আলী হাসপাতাল, পান্থপথের স্কয়ার হাসপাতাল, ধানমন্ডির ইবনে সিনা হাসপাতাল, গুলশানের ইউনাইটেড হাসপাতাল, বসুন্ধরা আবাসিক এলাকার এভার কেয়ার হাসপাতাল, তেজগাঁও এলাকার ইমপালস হাসপাতাল, উত্তর বাড্ডার এ এম জেড হাসপাতাল, শ্যামলীর বাংলাদেশ স্পেশিয়ালাইজড হাসপাতাল, তুরাগ এলাকার জাপান ইস্ট ওয়েস্ট মেডিকেল কলেজ হাসপাতাল, ইস্কাটন গার্ডেন এলাকার হলি ফ্যামিলি হাসপাতাল, গ্রিনরোডের গ্রিনলাইফ হাসপাতাল, ধানমন্ডির ল্যাব এইড হাসপাতাল, ধানমন্ডির পপুলার মেডিকেল কলেজ হাসপাতাল, সাভার এলাকার এনাম মেডিকেল কলেজ হাসপাতাল, মহাখালী এয়ারপোর্ট রোডের ইউনিভার্সাল মেডিকেল কলেজ হাসপাতাল, গুলশান মডেল টাউন এলাকার সাহাবুদ্দিন মেডিকেল কলেজ হাসপাতাল, গুলশানের জয়নুল হক সিকদার ওমেন্স মেডিকেল কলেজ হাসপাতাল, শ্যামলীর ঢাকা সেন্ট্রাল ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতাল, উত্তরা ক্রিসেন্ট হাসপাতাল, উত্তরার হাই কেয়ার হাসপাতাল, পূর্ব রামপুরার বেটার লাইফ হাসপাতাল, গ্রিনরোডের কমফোর্ট হাসপাতাল, রামপুরা বনশ্রী এলাকার ফেমাস হাসপাতাল, মিরপুর দারুস সালাম রোডের বিআইএইচএস হাসপাতাল, কেরানীগঞ্জের সাজেদা হাসপাতাল, ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতাল, ধানমন্ডি সাত মসজিদ রোডের আল মানার হাসপাতাল লিমিটেড এবং মগবাজার আউটার সার্কুলার রোডের  আদ-দ্বীন উইমেনস মেডিকেল কলেজ হাসপাতাল।

গত ১০ আগস্ট সন্ধ্যা পর্যন্ত এই ২৯টি বেসরকারি হাসপাতালের ২,৯৭৯টি কোভিড সাধারণ শয্যার মধ্যে ৬৮০টি  এবং ৫১৫টি আইসিইউ শয্যার মধ্যে ৮৯টি খালি ছিল বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *