স্বাস্থ্য

যেখানে পাওয়া যাবে করোনা সংক্রান্ত স্বাস্থ্য মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ তথ্য

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু ডটকম: করোনা মহামারী প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কর্মসূচীর অংশ হিসেবে নিজেদের অধিনস্থ বিভিন্ন অধিদফতর ও প্রতিষ্ঠানের ওয়েবসাইটে নতুনত্ব এনেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। স্ব স্ব অধিদফতর ও প্রতিষ্ঠানের ওয়েবসাইটে প্রবেশ করলেই দেশের করোনা পরিস্থিতি, করোনা টিকা, করোনায় আক্রান্ত হলে কোথায়, কার সঙ্গে যোগাযোগ করতে হবে, চিকিৎসকদের তালিকা, করোনা সংক্রান্ত বিভিন্ন গাইডলাইনস, বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ের স্বাস্থ্য কর্মকর্তাদের নাম ও যোগাযোগের মোবাইল/ফোন নম্বরসহ বিভিন্ন তথ্য সহজেই বের করা সম্ভব হচ্ছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়:

www.mohfw.gov.bd সাইটে প্রবেশ করলে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনস্থ অধিদফতর ও প্রতিষ্ঠান সম্পর্কে সম্যক ধারণা পাওয়া যাবে। প্রতিটি অধিদফর ও প্রতিষ্ঠানেই করোনা প্রতিরোধ ও নিয়ন্ত্রণ সম্পর্কে নানা নির্দেশনা ও সহযোগিতামূলক তথ্য পাওয়া যাবে। আরও পাওয়া যাবে কর্মকর্তাদের নাম ও যোগাযোগ নম্বর। সাইটে প্রবেশ করে বাম পার্শ্বে থাকা ‘কর্মকর্তাদের যোগাযোগ তথ্য’ অপশনে চাপ দিলেই বেরিয়ে আসবে মন্ত্রণালয়ের দু’টি গুরুত্বপূর্ণ অধিদফতর ‘স্বাস্থ্য সেবা বিভাগ’ ও ‘স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ’ এর যাবতীয় তথ্য।

স্বাস্থ্য অধিদফতর:

স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইট হলো ‘ www.dghs.gov.bd ’। এই সাইটে প্রবেশ করলে করোনা ভাইরাস পরিস্থিতি ছাড়াও দেশের স্বাস্থ্য ও চিকিৎসাসেবা সংক্রান্ত তথ্য পাওয়া যাবে। সাইটে প্রবেশ করে বাম পার্শ্বে তাকালেই যেসব বিষয় দেখা যাবে সেগুলোর মধ্যে রয়েছে –কোভিড ১৯ গাইডলাইনসমূহ, এডভান্স এনালিটিক্স, কো-অর্ডিনেন্স ও সাপোর্ট সেন্টার, যোগাযোগ তথ্য, গাইনি কনসালটেন্টগণের তালিকা, হেলথ মিডিয়া মনিটরিংসহ আরো অনেক বিষয়।

সুরক্ষা:

www.surokkha.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করলে করোনা ভাইরাস টিকা সংক্রান্ত নানা তথ্য পাওয়া যাবে। সেগুলোর মধ্যে রয়েছে – করোনা টিকার জন্য নিবন্ধন, নিবন্ধন স্ট্যাটাস, টিকা কার্ড সংগ্রহ, টিকা সনদ সংগ্রহ, টিকা সনদ যাচাই ও সচরাচর জিজ্ঞাসা ইত্যাদি বিষয়।

পরিবার পরিকল্পনা অধিদফতর:

এই অধিদফতরের ওয়েবসাইট হলো – www.dgfp.gov.bd । এই সাইটে প্রবেশ করলে করোনা ভাইরাস সংক্রান্ত বিশেষ করে মা ও শিশু স্বাস্থ্যসেবার নানা পরামর্শ পাওয়া যাবে। এছাড়া এখানে রয়েছে অধিদফতরের সকল বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের নাম ও যোগাযোগ নম্বর।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *