আন্তর্জাতিকসর্বশেষ

যুদ্ধের পর যুদ্ধ হয়েই যাচ্ছে

যুদ্ধের পর যুদ্ধ হয়েই যাচ্ছে

রুশ-ইউক্রেন যুদ্ধের তিন সপ্তাহ চলছে, আর এ যেনো যুদ্ধের পর যুদ্ধ হয়েই যাচ্ছে । দিন যত যাচ্ছে বাড়ছে ইউক্রেনীয় শরণার্থীদের সংখ্যা। দেশটির কয়েক লাখ মানুষ ইউরোপের বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছেন।

যাদের মধ্যে অর্ধেকই শিশু। জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের তথ্য বলছে, এখন পর্যন্ত অন্তত ১৪ লাখ শিশু ইউরোপের দেশগুলোতে আশ্রয় নিয়েছে।

রাত কিংবা তীব্র শীত কোনো কিছুই যেন প্রভাব ফেলছে না ইউক্রেনের শরণার্থীদের। বিছানা-কম্বল নিয়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে এক জায়গা থেকে অন্য জায়গায় ছুটে বেড়ানোই যেন এখন তাদের লক্ষ্য। কখনো মলদোভা, কখনো আবার পোল্যান্ড। কেউ কেউ আবার আশ্রয় না পেয়ে ছুটছেন অন্যত্র।

ইউক্রেনে রুশ সামরিক অভিযানের তৃতীয় সপ্তাহ চলছে। অথচ বারবার যুদ্ধ বিরতির কথা বললেও দেশটিতে বন্ধ হচ্ছে না রুশ হামলা। এদিকে যুদ্ধের ভয়াবহতা থেকে বাঁচতে সীমান্তবর্তী এলাকাগুলোতে পাল্লা দিয়ে বাড়ছে শরণার্থীদের সংখ্যা। সবচেয়ে বেশি শরণার্থী জড়ো হয়েছেন পোল্যান্ড, মলদোভা ও রোমানিয়ায়।

পোল্যান্ডের পরই গেল শনিবার (১২ মার্চ) সবচেয়ে বেশি ইউক্রেনীয় পাড়ি জমিয়েছেন হাঙ্গেরিতে। এর আগের দিনও প্রায় দশ হাজারের মতো শরণার্থী দেশটিতে আশ্রয়ের খোঁজে গেলে ফিরিয়ে দেওয়া হয় অনেককেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *