নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু বাংলা: সিরাজগঞ্জে যমুনা নদীর তীরে ৪০০ একর জমির ওপর তৈরি হচ্ছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন – বিসিকের শিল্প পার্ক।

চলছে সীমানা প্রাচীর, প্রশাসনিক ভবনসহ অন্যান্য স্থাপনা নির্মাণের কাজ। গড়ে উঠবে পাঁচ শতাধিকেরও বেশি ছোট বড় শিল্প প্রতিষ্ঠান। এতে অনেক মানুষের কর্মসংস্থানের পাশাপাশি উত্তরাঞ্চলের ব্যবসা বাণিজ্য আরও এগিয়ে যাবে বলে মনে করেন ব্যবসায়ীরা।

বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে সিরাজগঞ্জের যমুনা নদীর তীরে ৪০০ একর জায়গাজুড়ে স্থাপন করা হচ্ছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের বিসিক শিল্প পার্ক।

ইতোমধ্যেই শিল্প পার্কের মাটি ভরাট শেষে সীমানা প্রাচীর, প্রশাসনিক ভবনসহ অন্যান্য স্থাপনা নির্মাণের কাজ চলছে। পার্কটিতে ৪৮৭টি প্লটে গড়ে উঠবে ৫৭০টি ছোট বড় শিল্প প্রতিষ্ঠান। ফলে এখানে বিপুল সংখ্যক মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

সড়ক, রেল এবং নৌপথের সরাসরি যোগাযোগ থাকায় শিল্প প্রতিষ্ঠানের জন্য কাঁচামাল আনা ও উৎপাদিত পণ্য পরিবহনে বাড়তি সুবিধা পাবেন বিনিয়োগকারীরা। সেইসঙ্গে বিসিক শিল্প পার্কটি চালুর পর কৃষি প্রধান এই অঞ্চলের কৃষির উন্নয়নের পাশাপাশি অর্থনৈতিক উন্নয়নের স্বপ্ন দেখছেন ব্যবসায়ী নেতারা।

সিরাজগঞ্জ চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট আবু ইউছুফ সূর্য বলেন, এখানকার শিল্প পার্ককে কর্মযজ্ঞ পার্ক হিসেবে আমরা প্রতিষ্ঠিত করব। ব্যবসায়ীদের জন্য একটা নতুন মাইলফলক হিসেবে কাজ করবে।

নির্ধারিত সময়ের মধ্যেই প্রকল্পের কাজ শেষ হবে বলে জানান বিসিক শিল্প পার্কের প্রকল্প পরিচালক প্রকৌশলী আব্দুল খালেক। তিনি বলেন, এখানে আমাদের অনেকগুলো কাজ চলছে। আগামী জুন সমাপ্তি প্রকল্প। আগামী জুনের মধ্যে সকল কাজ সম্পন্ন হবে।

সম্প্রতি নির্মাণাধীন বিসিক শিল্প পার্ক পরিদর্শনে এসে কাজের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন শিল্প সচিব জাকিয়া সুলতানা।

সিরাজগঞ্জে নির্মাণাধীন শিল্প পার্ক প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৭১৯ কোটি টাকা। আর প্রকল্পটির কাজ ২০২২ সালের জুন মাসের মধ্যে শেষ হবে বলে আশা কর্তৃপক্ষের।

আরো পড়ুন:

লাইফস্টাইল অ্যাওয়ার্ড দেওয়া হবে নারী উদ্যোক্তাদের

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *