প্রচ্ছদ

ভুটানের সর্বোচ্চ নাগরিক সম্মানে ভূষিত হলেন মোদি

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সর্বোচ্চ নাগরিক পুরস্কার ‘এনগাদাগ পেলে গি খোরলো’ প্রদান করার ঘোষণা দিয়েছি ভুটান। শুক্রবার ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক এই ঘোষণা দেন।

মোদির নেতৃত্বে ভারত বছরের পর বছর ধরে ভুটানের সঙ্গে যেভাবে ‘নিঃশর্ত বন্ধুত্ব’ ও সমর্থন দিয়েছে তা তুলে ধরেন ভুটানের রাষ্ট্রপ্রধান। বিশেষ করে করোনা ভাইরাস মহামারির সময় ভারত সরকারের কথা উল্লেখ করেন তিনি।

এ বিষয়ে মোদিকে শুভেচ্ছা জানিয়ে ভুটানের প্রধানমন্ত্রীর অফিসের তরফে সোশ্যাল মিডিয়াতে পোস্ট করে লেখা হয়, ‘যথাযোগ্য! ভুটানের জনগণের পক্ষ থেকে (নরেন্দ্র মোদিকে) অভিনন্দন। ‘আরও লেখা হয়, ‘তিনি একজন মহান, আধ্যাত্মিক মানুষ। ব্যক্তিগতভাবে তার (নরেন্দ্র মোদি) সঙ্গে এই সম্মান উদযাপন করার জন্য মুখিয়ে আছি।’

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মতে, ভারত ও ভুটানের মধ্যকার পারস্পরিক অর্থনৈতিক সম্পর্ক দুই দেশের পক্ষেই গুরুত্বপূর্ণ। ভারত ভুটানের বৃহত্তম বাণিজ্য ও উন্নয়ন অংশীদার এবং সেই দেশের বেশ কয়েকটি উন্নয়নমূলক প্রকল্পে ভারত সহায়তা করে – যেমন, ১০২০ মেগাওয়াটের তালা জলবিদ্যুৎ প্রকল্প, পারো বিমানবন্দর, ভুটান ব্রডকাস্টিং স্টেশন। কোভিডকালে ভুটান প্রথম এমন দেশ ছিল যেখানে ভারতের সেরাম ইনস্টিটিউটের তৈরি কোভিড ভ্যাকসিন রফতানি করা হয়েছিল। নরেন্দ্র মোদি সরকার এই টিকা উপহার রূপে পাঠিয়েছিল ভুটানে। দেশটি উপহার হিসেবে ভারত থেকে কোভিশিল্ড ভ্যাকসিনের দেড় লক্ষ ডোজ পেয়েছিল।

উল্লেখ্য, মোদি এর আগে ফিলিস্তিন, সংযুক্ত আরব আমিরাতের সর্বোচ্চ নাগরিক সম্মানে ভূষিত হন।

আরো পড়ুন:

অ্যামাজনকে ২০০ কোটি রুপি জরিমানা করলো ভারত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *