তথ্য, বিজ্ঞান ও প্রযুক্তি

মেসেঞ্জারের নতুন ফিচার সাহায্য করবে খরচ ভাগাভাগিতে

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক, ধূমকেতু বাংলা: বন্ধুদের নিয়ে একসঙ্গে কোথাও ঘুরতে গেছেন। কিন্তু খরচ কীভাবে করবেন? কারণ সবাই একসঙ্গে কোথাও গেলে সেখানকার যাবতীয় খরচ নিজেদের মধ্যে ভাগ করে নেওয়া হয়। সেক্ষেত্রে একজন পুরো বিলের টাকা দিয়ে দেয় এবং তারপর বাকিরা বসে হিসাব করে সেই বিল মিটিয়ে দেন।

এবার আর বিল মিটিয়ে দিতে কোথাও বসে হিসাব করতে হবে না আপনাকে। অনলাইনে বসেই এই সুবিধা পাওয়া যাবে মেসেঞ্জারে। থাকবে আরও অত্যাধুনিক কিছু ব্যবস্থা। নতুন এই ফিচারটি খুব দ্রুত যোগ হবে মেটা মালিকানাধীন প্লাটফর্ম ফেসবুক মেসেঞ্জারে।

প্রযুক্তিবিষয়ক সংবাদ মাধ্যম দ্য ভার্জ জানায়, বর্তমানে ফিচারটি পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। আগামী সপ্তাহ থেকে যুক্তরাষ্ট্রে প্রাথমিকভাবে ফিচারটি চালু করা হবে।

ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে, এই ফিচারে একাধিক খরচ ক্যালকুলেট এবং তা শেয়ার করার অপশন থাকবে। খুব সহজেই কোনো বিল সবার মধ্যে শেয়ার করা যাবে এবং প্রত্যেকে অনলাইনে নিজেদের কন্ট্রিবিউশন পাঠাতে পারবে।

মেসেঞ্জারের গ্রুপ চ্যাটে ‘গেট স্টার্টেড’ অপশনের মাধ্যমে পেমেন্ট ব্যবস্থা চালু করা যাবে। এরপর অর্থের পরিমাণ বসিয়ে ব্যবহারকারীরা সমানভাবে নিজেদের অংশ বুঝে নিতে পারবেন। এ ছাড়া গ্রুপ চ্যাটে কারো থেকে টাকা ধার চাওয়ার পাশাপাশি কার কত পাওনা আছে সে হিসাবও রাখবে মেসেঞ্জার। অর্থের লেনদেন হবে ফেসবুক পে-র মাধ্যমে। টাকা পরিশোধের পর গ্রুপের চ্যাটে স্বয়ংক্রিয়ভাবে বাকিদের এ বিষয়ে অবগত করা হবে।

এই ফিচারটি মূলত তাদের কথা ভেবে তৈরি করা হয়েছে যারা কোনও একটি অ্যাপার্টমেন্টে শেয়ার করে থাকেন এবং মাসের শেষে সব বিল নিজেদের মধ্যে ভাগ করে মিটিয়ে নেন। তারা এই ফিচারটি ব্যবহার করে খুবই লাভবান হবেন। এ ছাড়াও একসঙ্গে ডিনার প্ল্যান করলে বা একসঙ্গে কোথাও বেড়াতে গেলেও এই ফিচারটি দুর্দান্ত কাজে আসবে বলে মনে করা হচ্ছে।

কীভাবে এই ফিচারটি ব্যবহার করবেন?

প্রথমে মোট খরচের পরিমাণ লিখতে হবে এবং ওই বিলটি কাদের মধ্যে ভাগ করা হবে তাদের নাম অথবা মোবাইল নম্বর যোগ করতে হবে। মেসেঞ্জার নিজে থেকেই পুরো বিলটি সমান ভাগে ভাগ করে সবাইকে কত টাকা করে দিতে হবে তা জানিয়ে দেবে। কিন্তু কেউ যদি কারোর কন্ট্রিবিউশন পরিবর্তন করতে চায় সেটারও অপশন দেওয়া থাকবে। এর পাশাপাশি বিল পেমেন্ট করার পর তা চ্যাট থ্রেডে দেখা যাবে। সেখানে কেউ কোনো মতামত জানাতে চাইলেও তাও করা যাবে। এমনকি, পেমেন্ট করার পরে ট্রানজাকশন কমপ্লিট দেখা যাবে।

বাংলাদেশে কবে এই ফিচারটি ব্যবহার করা যাবে সে বিষয়ে জানা যায়নি। সংস্থার পক্ষেও এ বিষয়ে মুখ খোলেননি কেউ।

আরো পড়ুন:

গুগল-ফেসবুকের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার তদন্তের ঘোষণা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *