শিক্ষা ও সাহিত্য

মেরিন ক্যাডেট ভর্তি পরীক্ষায় প্রথম শরীফুল জানালো তার স্বপ্নের কথা

শিক্ষা ডেস্ক, ধূমকেতু বাংলা: তার স্বপ্ন দেশ-বিদেশ ভ্রমণ করা। তাই এমন পেশা বেছে নিতে চান, যেটি তাকে স্বপ্ন পূরণে সাহায্য করবে। স্বপ্নকে বাস্তবে রূপ দিতে মাধ্যমিকের পরেই শুরু করেন ক্যারিয়ার ভাবনা।

এই স্বপ্নই মেরিন ক্যাডেট ভর্তি পরীক্ষায় প্রথম হতে সাহায্য করেছে কুমিল্লার মো. শরীফুল ইসলামকে।

২০২১-২২ শিক্ষাবর্ষে মেরিন ক্যাডেট ভর্তি পরীক্ষার চূড়ান্ত ফলাফলে প্রথম হয়েছেন কুমিল্লা সরকারি কলেজের শিক্ষার্থী শরীফুল।

শরীফুল বলেন, ‘আমার দুলাভাই একজন মেরিন ইঞ্জিনিয়ার। তাকে দেখে অনুপ্রাণিত হতাম। আর আমারও স্বপ্ন দেশে-বিদেশে ঘুরে বেড়ানো। এ জন্যই মেরিন ইঞ্জিনিয়ারিং পেশার প্রতি আকৃষ্ট হই।’

কুমিল্লার মোগলটুলী আফতাব উদ্দিন দাখিল মাদ্রাসা থেকে দাখিল পাশ করে কুমিল্লা সরকারি কলেজে ভর্তি হন শরীফুল। দাখিল ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় তিনি পেয়েছেন জিপিএ-৫।

শরীফুল বলেন, ‘দাখিল পরীক্ষার পরই ক্যারিয়ার নিয়ে ভাবতে শুরু করি। মেরিন পেশাটাই আমার সবচেয়ে ভালো লাগে। তাছাড়া মেশিন নিয়ে কাজ করতে আমার ভালো লাগে।’

তিনি বলেন, ‘কলেজে ভর্তি হওয়ার পর থেকেই মেরিন ভর্তি সম্পর্কিত বিভিন্ন বই, আগের প্রশ্ন দেখা শুরু করি এবং সেই অনুযায়ী প্রস্তুতি নিতে থাকি। আমার চেষ্টা, পরিবার ও শিক্ষকদের সহযোগিতা এবং সবার দোয়ায় প্রথম হতে পেরেছি।’

শরীফুল জানান, মেরিনে চান্স পাওয়ার জন্য কয়েকটি ধাপ পার করতে হয়েছে। প্রথমে তাদের ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হয়েছে। সেখানে উত্তীর্ণদের দিতে হয়েছে শারীরিক পরীক্ষা, ভাইভা এবং মেডিকেল টেস্ট। তারপরেই চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়েছে।

ভবিষ্যতে যারা মেরিন নিয়ে পড়তে চান তাদের জন্য শরীফুলের পরামর্শ, পদার্থ ও গণিতের জন্য বোর্ড বই ভালো করে পড়তে হবে। বাংলা ও ইংরেজির জন্য ভর্তি পরীক্ষার বিভিন্ন গাইড পড়লেই হবে এবং সাধারণ জ্ঞানের জন্য সাম্প্রতিক ঘটে যাওয়া বিষয়গুলোর ওপর নজরে রাখতে হবে।

তবে সবচেয়ে বেশি প্রয়োজন নিজের সর্বাত্মক প্রচেষ্টা। এটা ছাড়া কোনো ভাবেই সফল হওয়া সম্ভব না বলে জানান তিনি।

শরীফুলের বাবা পেশায় একজন ব্যবসায়ী এবং মা গৃহিনী।

আরো পড়ুন:

সেই ঠিকানাহীন অদম্য শোভার ঠিকানা এখন বুয়েট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *