প্রচ্ছদ

মুম্বাই সন্ত্রাসী হামলার ১৩ বছর, সুবিচার চায় ভারত

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা: ২৬/১১ মুম্বাই সন্ত্রাসী হামলার ১৩ তম বার্ষিকীতে ভারত সরকার এবং জনগণ এই নৃশংস হামলার শিকার এবং জীবন উৎসর্গকারী বীর নিরাপত্তা কর্মীদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছে।

রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী পৃথক বাণীতে নিহতদের পরিবারের প্রতি তাঁদের দৃঢ় সংহতি প্রকাশ করেছেন।

দিনটি উপলক্ষ্যে মহারাষ্ট্র রাজ্য সরকার আজ (২৬ নভেম্বর) মুম্বাইয়ের পুলিশ মেমোরিয়ালে একটি স্মরণসভার  আয়োজন করে।

অন্যদিকে ভারতে নিযুক্ত পাকিস্তান হাইকমিশনের একজন জ্যেষ্ঠ কূটনীতিককে আজ (২৬  নভেম্বর) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় তলব করেছে। মুম্বাই সন্ত্রাসী হামলার মামলায় দ্রুত বিচারের জন্য ভারতের আহ্বান পুনর্ব্যক্ত করে এবং পাকিস্তান সরকারকে ভারতের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য তাদের নিয়ন্ত্রণাধীন অঞ্চলগুলিকে ব্যবহারের অনুমতি না দেওয়ার প্রতিশ্রুতি মেনে চলার আহ্বান জানিয়ে তাকে একটি নোট ভার্বাল হস্তান্তর করা হয়।

এই হামলায় ভারত ছাড়াও আরো ১৪টি দেশ তাদের নাগরিক হারিয়েছে। বিশ্বকে সন্ত্রাসবাদের অব্যাহত বৈশ্বিক হুমকির কথা মনে করিয়ে দিতে এই দেশগুলিতে অবস্থিত ভারতীয় মিশনগুলো  দেশী-বিদেশী নিহতদের স্মরণে অনুষ্ঠানের আয়োজন করছে। এই অনুষ্ঠানে সেসব দেশের  সরকারের ঊর্ধ্বতন প্রতিনিধি, ক্ষতিগ্রস্তদের পরিবারের সদস্য এবং বেঁচে যাওয়া ব্যক্তিরা অংশগ্রহণ করবেন।

এই জঘন্য সন্ত্রাসী হামলার ১৩ বছর পরেও, হামলার শিকার বিশ্বের ১৫টি দেশের ১৬৬ নাগরিকের পরিবার এখনও ন্যায় বিচারের অপেক্ষায় রয়েছে।

অপর দিকে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী স্বীকার করেছেন যে, সন্ত্রাসীদের পাকিস্তান থেকে পাঠানো হয়েছিল। ভারত আবারও পাকিস্তান সরকারকে দ্বৈত নীতি পরিত্যাগ করার এবং ভয়াবহ হামলার অপরাধীদের দ্রুত বিচারের আওতায় আনার আহ্বান জানিয়েছে। ভারত মনে করে এটা শুধু সন্ত্রাসীদের  কাছে নিরীহ নির্যাতিতদের পরিবারের প্রতি পাকিস্তানের জবাবদিহির বিষয় নয়, বরং আন্তর্জাতিক বাধ্যবাধকতাও।

ভারত সরকার ভুক্তভোগী এবং শহীদদের পরিবারের প্রতি ন্যায়বিচার পাওয়ার জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাবে বলেও এক সংবাদ বিবৃতিতে উল্লেখ করে।

আরো পড়ুন:

অটোচালকের বাসায় খেলেন মুখ্যমন্ত্রী!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *