বিনোদন

মুক্তির অপেক্ষায় প্রথম পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেশন সিনেমা ‘মুজিব আমার পিতা’

বিনোদন প্রতিবেদক, ধূমকেতু ডটকম: প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা বই ‘শেখ মুজিব আমার পিতা’ অবলম্বনে তৈরি হয়েছে দেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেশন চলচ্চিত্র। ‘মুজিব আমার পিতা’ নামের দ্বিমাত্রিক এ ছবিটি গত ১৬ সেপ্টেম্বর বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র পেয়েছে।

যার ফলে এটি মুক্তির জন্য পুরোপুরি প্রস্তুত। জানা গেছে, অক্টোবরে এটি মুক্তি পাবে। চলচ্চিত্রটির নির্মাতা সোহেল মোহাম্মদ রানা জানান, এ উপলক্ষে আগামী ২৬ সেপ্টেম্বর সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানানো হবে।

রানা বলেন, ‘আমরা চেষ্টা করছি যতটা সম্ভব প্রেক্ষাগৃহে এটি মুক্তি দিতে। এজন্য প্রযোজক-পরিবেশক সমিতিসহ বিভিন্ন এজেন্টের সঙ্গে আলোচনা চলছে। প্রেক্ষাগৃহ ছাড়া বেশ কিছু জায়গায় এটির প্রদর্শন করার পরিকল্পনাও আছে।’

চলচ্চিত্রটিকে বলা হচ্ছে, দেশের প্রথম ফিচার-লেংথ অ্যানিমেশন ফিল্ম। এ প্রসঙ্গে এ নির্মাতা বলেন, ‘যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক মানদণ্ডে ৪৫ মিনিট অতিক্রম করলেই সেটিকে ফিচার ফিল্ম বলা হয়। এর আগে আমরা বেশ কিছু অ্যানিমেশন বাংলাদেশে তৈরি হতে দেখেছি। সেগুলো ৪৫ মিনিটের নয়। আমাদের ছবিটির দৈর্ঘ্য ৪৯ মিনিট। এছাড়া আমরা সেন্সর বোর্ডের অনুমোদনসহ সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তি দিচ্ছি। সবমিলিয়ে এটাকে দেশের প্রথম ফিচার ফিল্ম বলা যায়।’

পরিচালক জানান, তিনিসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের একদল প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থী এতে কাজ করেছেন।

চলচ্চিত্রটি তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আইসিটি ডিভিশনের অর্থায়নে প্রযোজনা সংস্থা প্রোলেন্সার স্টুডিও থেকে নির্মিত হয়েছে।

আরো পড়ুন:

সাদাকালো ‘বেলফাস্ট’ জয় করল দর্শকের মন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *