প্রচ্ছদ

মাত্র ২ ঘণ্টায় দিল্লি থেকে কলকাতা

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু ডটকম: এবার দিল্লি থেকে কলকাতা পৌঁছনো যাবে চোখের নিমেষে। প্রায় দেড় হাজার কিলোমিটার পথ যেতে সময় লাগবে মাত্র ২ ঘণ্টা । নেপথ্যে হাইপারলুপ ট্রেন । পরিবহন ব্যবস্থায় সবচেয়ে দ্রুতগতির মাধ্যম এটি। ভারতেও শীঘ্রই তার পদার্পণ ঘটতে চলেছে। সোমবার এ নিয়ে বড় সিদ্ধান্ত জানিয়েছে স্বয়ং নীতি আয়োগ ।

নীতি আয়োগের সদস্য ভিকে সরস্বত জানান, ভারতের নিজস্ব হাইপারলুপ টেকনোলজি আনার যথেষ্ট পরিকাঠামো রয়েছে। যদিও সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে তা গড়তে বেশ সময় লাগবে। আর এজন্যই বিদেশি কোম্পানিগুলিকে আহ্বান জানানো উচিত। তিনি আরও জানান, ভারতে এই টেকনোলজির ব্যবসায়িক সম্ভাবনা খতিয়ে দেখার জন্য ইতিমধ্যেই কমিটি গঠন করা হয়েছে। একইসঙ্গে খতিয়ে দেখা হবে হাইপারলুপ টেকনোলজিতে নিরাপত্তা সংক্রান্ত বিষয়টিও।

সংবাদসংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে সরস্বত জানান, টিউবের মধ্যে দিয়ে দ্রুতগতিতে ছুটে যাবে হাইপারলুপ ট্রেন। ভারতে এর বাস্তবায়নে দুটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ উল্লেখ করেন তিনি। প্রথমত বিদেশি কোম্পানির সহযোগিতা ও দ্বিতীয়ত লাগাতার গবেষণা। তবে ভারতে হাইপারলুপ টেকনোলজি গড়ে তোলার সম্পূর্ণ পরিকাঠামো প্রস্তুত বলেই জানান তিনি।

কী এই হাইপারলুপ টেকনোলজি?

টেসলা এর সিইও এলন মাস্ক প্রথম হাইপারলুপ টেকনোলজির প্রস্তাব আনেন। ইতিমধ্যেই বিশ্বে ভার্জিন হাইপারলুপ যাত্রী নিয়ে ছুটছে। ভারতের মহারাষ্ট্রে মুম্বই-পুনে রুটে হাইপারলুপ প্রকল্পের অনুমতিও দেওয়া হয়েছে ইতিমধ্য়েই। ২০২০ সালের নভেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রের লস ভেগাসে ৫০০ মিটার ট্র্যাকে ভার্জিন হাইপারলুপের ট্রায়াল করা হয়। সেখানে ঘণ্টায় ৩৮৭ কিমিরও বেশি গতিতে ছুটেছিল ট্রেন। যাত্রীদের মধ্যে একজন ভারতীয়ও ছিলেন। যদিও হাইপারলুপ ট্রেনের সর্বোচ্চ গতি হতে পারে প্রতি ঘণ্টায় ১০৮০ কিমি পর্যন্ত।

আরো পড়ুন:

বিদেশিদের নাগরিকত্ব দিতে সৌদি আরবের শর্তাবলি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *