ডেস্ক রিপোর্ট, ধূমকেতু ডটকম: ২০২০ শেষ হওয়ার আগেই পরীক্ষামূলক করোনার টিকার দুই কোটি ডোজ তৈরির পথে রয়েছে যুক্তরাষ্ট্রের টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্না। ২০২১ সালের মধ্যে ৫০ কোটি থেকে ১০০ কোটি ডোজ টিকা তৈরি লক্ষ্য ঠিক করে রেখেছে তারা। শুক্রবার মডার্নার পক্ষ থেকে এ কথা জানানো হয়।

রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, টিকা ও চিকিৎসাকেই কোভিড-১৯ মহামারি নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। শিগগিরই এ মহামারি শেষ হওয়ায় কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।

জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, ইতিমধ্যে এ মহামারিতে বিশ্বে ৯ লাখ ৫০ হাজার ৪৯৩ জনের বেশি মানুষ মারা গেছেন। সংক্রমণের শিকার হয়েছেন ৩ কোটি ৪ লাখ ৬ হাজার ১৯৭ জনের বেশি মানুষ।

ইতিমধ্যে কয়েকটি টিকার বড় আকারের তৃতীয় ধাপের পরীক্ষা চলছে। এর মধ্যে রয়েছে ফাইজার ও অ্যাস্ট্রাজেনেকার টিকাও। গত বুধবার মডার্নার দেওয়া তথ্য অনুযায়ী, তারা ২৫ হাজার ২৯৬ জন স্বেচ্ছাসেবীকে টিকা দিয়েছে। তাদের লক্ষ্য ৩০ হাজার মানুষের মধ্যে টিকাটির পরীক্ষা চালানো।

যুক্তরাষ্ট্রকে সবার আগে ১০ কোটি ডোজ টিকা দেওয়ার চুক্তি করে রেখেছে মডার্না। এর বাইরে ইউরোপীয় ইউনিয়নে টিকা সরবরাহের জন্য আলোচনা সেরে রেখেছে।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের পক্ষ থেকে বলা হচ্ছে, এ বছরের মধ্যেই যুক্তরাষ্ট্রে দুটি কোম্পানি থেকে সাড়ে তিন কোটি থেকে চার কোটি ডোজ টিকা ব্যবহারের জন্য অনুমোদন পেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *