পর্যটন ও পরিবেশ

ভ্রমণ-পিপাসুদের জন্য খুললো সিকিমের দরজা

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু ডটকম: ভ্রমণপিপাসুদের জন্য আবারও দরজা খুললো প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা ভারতের সিকিম রাজ্যের দরজা। তবে সেখানে ভ্রমণ করতে হলে পর্যটকদের নিতে হবে করোনাভাইরাস প্রতিষেধক টিকা। করোনাভাইরাসের কারণে গত বছর থেকে সিকিমের পর্যটনশিল্প মুখ থুবড়ে পড়েছিল। গত বছর করোনার প্রকোপ বেড়ে যাওয়ার পর পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় আবার হাল ফিরছিল সিকিমের পর্যটন শিল্পে। কিন্তু চলতি বছর ভারতে আবারও করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় প্রভাব পড়ে সিকিমের পর্যটন শিল্পে। পর্যটকদের সিকিমের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করে রাজ্য সরকার। এখন পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় পর্যটকদের জন্য ফের দরজা খুলল সিকিম সরকার।

তবে সিকিম সরকারের নির্দেশনা হলো- সিকিমে কোনো পর্যটককে প্রবেশ করতে হলে তার কাছে করোনা টেস্টের নেগেটিভ রিপোর্ট থাকতে হবে। তবে এই রাজ্যে প্রবেশে করতে চাইলে দুই ডোজ টিকা নিয়েই আসতে হবে। এজন্য টিকা সনদপত্রও দেখাতে হবে। খবর টাইমস অফ ইন্ডিয়ার

এক বিবৃতিতে বলা হয়েছে, সোমবার থেকে রাজ্য খুলে দেওয়া হয়েছে পর্যটনের জন্য। করোনা নেগেটিভ হলে, তবেই প্রবেশের অনুমতি মিলবে। চালু করা হচ্ছে হোটেল, রেস্টুরেন্ট পরিষেবাও। সব কিছুর মধ্যেও থাকছে বেশ কিছু বিধিনিষেধ।

সিকিম সরকারের এই নির্দেশিকা জারি হওয়ার পরে সিকিমে আসার জন্য ইতোমধ্যে খবর শুরু করেছে পর্যটকরা।

হিমালয়ান হসপিটালিটি ট্যুর এন্ড ট্রাভেলস ডেভলপমেন্ট নেটওয়ার্কের যুগ্ম সম্পাদক তাপস সাধন রায় বলেন, সিকিমকে কেন্দ্র করে উত্তরবঙ্গের পর্যটন সার্কিট গড়ে উঠেছে। দীর্ঘদিন ধরে বন্ধ থাকায় পর্যটকরা খোঁজ নিচ্ছিল না। তবে পর্যটকদের জন্য সিকিমের দরজা খুলতেই ইতোমধ্যে পর্যটকরা খোঁজ শুরু করার পাশাপাশি সেপ্টেম্বর থেকে নভেম্বর সময়ের বুকিং করা শুরু করেছে।

তিনি আরও বলেন, সিকিম সরকার পর্যটকদের জন্য সিকিমে প্রবেশে যে টিকাকরণ ব্যবস্থা করেছে তা সত্যিই প্রশংসনীয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *