প্রচ্ছদ

ভারত-রাশিয়া সম্পর্ক এখন আরও শক্তিশালী : মোদি

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা: ভারত ও রাশিয়ার সম্পর্ক আগের যে কোনো সময়ের চেয়ে শক্তিশালী বলে মন্তব্য করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্থানীয় সময় সোমবার (৬ ডিসেম্বর) নয়া দিল্লিতে পুতিনের সঙ্গে বৈঠকে এ কথা বলেন তিনি। এ সময় ভারতকে বন্ধুত্বপূর্ণ দেশ হিসেবে অ্যাখ্যা দেন রুশ প্রেসিডেন্ট। আফগানিস্তান ইস্যুতেও কথা বলেন তারা।

সোমবার নয়া দিল্লিতে বৈঠকে মিলিত হন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৈঠকে বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা করেন দুই নেতা। নিজেদের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদারের ঘোষণা দেন তারা।

পুতিন বলেন, ভারতের মানুষ অনেক বন্ধুত্বপূর্ণ। নানা ক্ষেত্রে দেশটির সাথে আমরা একসঙ্গে কাজ করেছি। আগামীতেও তা অব্যাহত থাকবে।

পরে, তাদের বৈঠকের আলোচিত বিষয় নিয়ে সংবাদ সম্মেলন করেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা।

তিনি বলেন, বেশ কিছু বিষয় নিয়ে রুশ প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করেছেন প্রধানমন্ত্রী মোদি। সন্ত্রাসবাদ মোকাবিলায় একসঙ্গে কাজ করবে ভারত ও রাশিয়া। এই সফরে দেশ দুটির মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক অন্তত ২৪ টি চুক্তি সম্পন্ন হবে।

এর আগে ভারত ও রাশিয়ার পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রীর মধ্যে টু প্লাস টু বৈঠক অনুষ্ঠিত হয়। দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় ও প্রতিরক্ষা সংক্রান্ত চুক্তির পূর্ব প্রস্তুতি সেরে নেন তারা। পুতিনের চলমান সফরেই রাশিয়ার কাছ থেকে প্রতিরক্ষা খাতের জন্য ভারত যে ৫শ’ কোটি ডলারের প্রাথমিক চুক্তি করেছিলো তা চূড়ান্ত হবে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

আরো পড়ুন:

 বাইডেনের কর ভর্তুকি বিলের বিরোধিতা করলেন ইলন মাস্ক

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *