প্রচ্ছদ

ভারতে এটিএম কার্ড ব্যবহারে নতুন নিয়ম

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু ডটকম: ভারতে এবার ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের জন্য নতুন নিয়ম চালু হয়েছে। একের পর এক নিরাপত্তা সংক্রান্ত বিধিনিষেধ আরোপের রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া গতকাল ১ অক্টোবর থেকে ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহারে কড়া নিয়ম কার্যকর করেছে।

নতুন নিয়ম অনুযায়ী, ডেবিট ও ক্রেডিট কার্ড, ইউপিআই ও অন্যান্য প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্টের (পিপিআই) মাধ্যমে ৫ হাজার রুপির কম সব অটো-ডেবিট ট্রানজাকশনের আগে গ্রাহককে নোটিফিকেশন পাঠানো হবে। তাতে সাড়া দিলেই হবে লেনদেন।

৫ হাজার রুপির বেশি অটো-ডেবিট ট্রানজাকশনের জন্য গ্রাহকদের ওয়ান টাইম পাওয়ার্ড (ওটিপি)-র মাধ্যমে ম্যানুয়ালি অথেন্টিকেট করতে হবে। এর জন্য যে কোনো পেমেন্টের কমপক্ষে ২৪ ঘণ্টা আগে গ্রাহকদের ব্যাংকের তরফে মেসেজ বা ই-মেল পাঠাতে হবে।

প্রি ট্রানজাকশন নোটিফিকেশনে কার্ড হোল্ডারকে মার্চেন্টের নাম, অর্থের অংক, ডেবিটের সময়, ট্রানজাকশনের রেফারেন্স নম্বর, ই-ম্যান্ডেট, ডেবিটের কারণের বিষয়ে জানানো হবে। এর পরে গ্রাহক অ্যাপ্রুভাল দিলেই ট্রানজাকশন হবে।

দেশটির বেসরকারি এইচডিএফসি ব্যাংক গ্রাহকদের ফোনে মেসেজ পাঠিয়ে ইতোমধ্যেই জানিয়েছিল, গ্রাহকদের সুরক্ষার স্বার্থে রিজার্ভ ব্যাংক কার্ডের মাধ্যমে পেমেন্ট করার জন্য নয়া সুরক্ষা ব্যবস্থা নিয়ে এসেছে। এটি চলতি বছরের ১ অক্টোবর থেকেই কার্যকর হবে।

ফলে কার্ডের মাধ্যমে রেকারিং লেনদেনের জন্য যারা ই-ম্যানডেট দিয়ে রেখেছেন তা রিজার্ভ ব্যাংকের নতুন নিয়ম অনুযায়ী কার্যকর হবে না।

তাই গ্রাহকরা আপাতত যে সংস্থাকে টাকা দিতে হবে তার ওয়েবসাইটে গিয়ে ওটিপি-র মাধ্যমে জমা দিন। নিরবচ্ছিন্ন পরিষেবার জন্য সরাসরি কার্ড ব্যবহার করে মার্চেন্টকে পেমেন্ট করতে পারবেন। শুধু এইচডিএফসি-ই নয়, অন্যান্য অনেক ব্যাংকেই এই ব্যাপারে গ্রাহকদের সতর্ক করেছে এবং করছে।

বিভিন্ন ব্যাংকের পক্ষ থেকে এটাও বলা হয়েছে যে, গ্রাহকরা যেন প্রয়োজনে সংশ্লিষ্ট কার্ডের সঙ্গে যুক্ত মোবাইল ফোন নম্বর আপডেট করে নেন। কারণ, সেই নম্বরেই যাবে নোটিফিকেশন। এবং সেখান থেকেই অথেন্টিকেশন পাঠাতে হবে।

আরো পড়ুন:

ভারতে স্বর্ণের দাম ভরিতে ১০ হাজার টাকা কমল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *