প্রচ্ছদ

ভারতের সবচেয়ে ধনী নারী ‘নাইকা’র সিইও ফাল্গুনী নায়ার

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা: ভারতের ধনীতম নারীর তালিকায় এক নম্বরে উঠে এসেছেন ফাল্গুনী নায়ার। তিনি ভারতের প্রসাধনী ই-কমার্স জায়ান্ট ‘নাইকা’র সিইও এবং প্রতিষ্ঠাতা।

নাইকার প্রায় অর্ধেক মালিকানা ফাল্গুনীর। এখন তার সম্পদ প্রায় ৬.৫ বিলিয়ন মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৪৮ হাজার কোটি রুপির বেশি।

ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুসারে, ফাল্গনী ভারতের সবচেয়ে ধনী নারী বিলিয়নেয়ার হয়ে উঠেছেন। পুরোটাই নিজের প্রতিষ্ঠা করা ব্যবসায়।

গাল্ফ নিউজ ও হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, শেয়ার বাজারে প্রবেশ করেই বাজিমাত নাইকার। প্রাথমিক পাবলিক অফার (আইপিও) শেষ হওয়ার এক সপ্তাহ পর বুধবার (১০ নভেম্বর) দেখা যায়, ১ লাখ কোটি রুপিরও বেশি বাজার মূলধন সংগ্রহ করে ফেলেছে সংস্থাটি।

নাইকার শেয়ার প্রায় ৮০ শতাংশ প্রিমিয়ামসহ ২ হাজার ১৮ রুপির লিস্টেড হয়েছে। নাইকার মার্কেট ক্যাপ ইতোমধ্যেই ব্রিটানিয়া, গোদরেজ ও ইনদিগো’র মতো পুরোনো বড় সংস্থার সমতুল্য হয়েছে। কয়েক বছর আগে ব্যবসা শুরু করা একটি সংস্থার জন্য যা অকল্পনীয়।

ব্যবসা শুরুর আগে ফাল্গুনী নায়ার এক নামজাদা ভারতীয় ইনভেস্টমেন্ট ব্যাংকের শীর্ষ পদে ছিলেন। প্রচুর বেতন ছিল। চাইলেই আরও এক দশক চাকরি করে কাটাতে পারতেন। কিন্তু ৪৯ বছর বয়সেই অকল্পনীয় ঝুঁকি নেন ফাল্গুনী।

নিরাপদ চাকরি ছেড়ে শুরু করেন ই-কমার্স ব্যবসা। ওই সময় অন্য ই-কমার্স থাকলেও শুধুমাত্র প্রসাধনী সামগ্রীর কোনো অপশন ছিল না ভারতে।

ফাল্গুনী দেখেন, মেয়েদের মেকআপ পণ্য কিনতে সেই পাড়ার দোকানেই যেতে হয়। সেখানে অপশন সীমিত। বড় ব্র্যান্ড বা ট্রায়ালের সুযোগও নেই। বাজারে এই ফাঁকটাই ভরাট করার লক্ষ্য নিয়ে এগোতে শুরু করেন তিনি।

আরো পড়ুন:

মহাশূন্যে হেঁটে ইতিহাস গড়লেন প্রথম চীনা নারী নভোচারী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *