খেলাধুলা

ভারত কি পারবে সেমিফাইনালে উঠতে?

ক্রীড়া প্রতিবেদক, ধূমকেতু বাংলা: টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম দুই ম্যাচেই হেরে বসেছে ভারত। ওদিকে পাকিস্তান জিতেছে প্রথম তিন ম্যাচে। বাকি দুই ম্যাচে গ্রুপের সবচেয়ে দুর্বল দুই দল স্কটল্যান্ড ও নামিবিয়াকে পাচ্ছে পাকিস্তান। ফলে পাকিস্তানের সেমিফাইনাল প্রায় নিশ্চিতই নয়, গ্রুপের শীর্ষ স্থানও প্রায় পাকা করে ফেলেছে দলটি। ওদিকে ফেবারিট হিসেবে বিশ্বকাপে যাওয়া ভারত সুপার টুয়েলভ পার করতে পারবে কি না, তা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে।

ভারতের জন্য সবচেয়ে দুশ্চিন্তার বিষয় হলো, নিজেদের ভাগ্য আর তাদের হাতে নেই। বিশ্বকাপের সেমিফাইনালে যেতে হলে এখন অনেক যদি-কিন্তু মিলতে হবে। এবং অন্য দল ভালো করলেও খুব বেশি যেন ভালো না করে, সে প্রার্থনায়ও যেতে হবে।

ভারতের সেমিফাইনালে যাওয়ার এই কঠিন সমীকরণ মেলানোর আগে সব দলের কী অবস্থা—চলুন, একবার দেখে নেওয়া যাক।

পাকিস্তান:

৩ ম্যাচ, ৬ পয়েন্ট

নেট রানরেট: +০.৬৩৮

যা করতে হবে: স্কটল্যান্ড ও নামিবিয়ার বিপক্ষে বাকি দুই ম্যাচ জিতলেই হবে। এর মধ্যে এক ম্যাচে অঘটন ঘটলেও সমস্যা নেই। কারণ, আফগানিস্তান ও নিউজিল্যান্ড মুখোমুখি হচ্ছে ৭ নভেম্বর। ফলে এই গ্রুপ থেকে তিনটি দলের ৮ পয়েন্ট পাওয়ার কোনো সম্ভাবনা নেই।

আফগানিস্তান:

৩ ম্যাচ, ৪ পয়েন্ট

নেট রানরেট: +৩.০৯৭

যা করতে হবে: নিজেদের বাকি দুই ম্যাচ জিতলেই হবে আফগানিস্তানের। তবে দুই ম্যাচের প্রতিপক্ষ ভারত ও নিউজিল্যান্ড। সে ক্ষেত্রে অন্তত নিউজিল্যান্ডের বিপক্ষে জয় পেলে এবং ভারতের কাছে অবিশ্বাস্য বড় ব্যবধানে না হারলে সেমিফাইনালে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি।

 নিউজিল্যান্ড:

২ ম্যাচ, ২ পয়েন্ট

নেট রানরেট: +০.৭৬৫

যা করতে হবে: নিজেদের বাকি তিন ম্যাচ জিততে হবে। আর যদি আফগানিস্তান, নামিবিয়া ও স্কটল্যান্ডের বিপক্ষে কোনো অঘটন ঘটে, সে ক্ষেত্রে বাকি দুই ম্যাচে রানরেট বাড়িয়ে নিতে হবে তাদের।

নামিবিয়া:

২ ম্যাচ, ২ পয়েন্ট

নেট রানরেট: -১.২৮৭

যা করতে হবে: বাকি তিন ম্যাচ জিততে হবে। রানরেটে অনেক পিছিয়ে যাওয়ায় শুধু দুটি জয় নিয়ে পরের রাউন্ডে যেতে হলে সে দুই ম্যাচে অনেক বড় ব্যবধানে প্রতিপক্ষকে হারাতে হবে। নামিবিয়ার বাকি তিন প্রতিপক্ষ পাকিস্তান, নিউজিল্যান্ড ও ভারত!

স্কটল্যান্ড:

২ ম্যাচ, ০ পয়েন্ট

নেট রানরেট: -৩.৫৬২

যা করতে হবে: অলৌকিক কিছু।

স্কটিশদের বাকি তিন প্রতিপক্ষ পাকিস্তান, নিউজিল্যান্ড ও ভারত। নেট রানরেটে অনেক পিছিয়ে থাকায় শুধু জিতলেই হবে না, এই তিন পরাশক্তিকে রীতিমতো উড়িয়ে দেওয়া জয় পেতে হবে!

ভারত:

২ ম্যাচ, ০ পয়েন্ট

নেট রানরেট: -১.৬০৯

যা করতে হবে: প্রায় অলৌকিক কিছু।

নিজেদের তিনটি ম্যাচ জিততে হবে। নিজেদের নেট রানরেট যতটা সম্ভব বাড়িয়ে নিতে হবে। আফগানিস্তানকে অনেক বড় ব্যবধানে হারাতে হবে যেন আফগানদের রানরেট কমে যায়। এ ছাড়া আশা করতে হবে, ৭ নভেম্বর যেন আফগানিস্তান নিউজিল্যান্ডকে হারালেও খুবই অল্প ব্যবধানে হারায়।

আর আফগানরা যদি ৭ নভেম্বর সে কাজ করতে না পারে, তবে আশা করতে হবে স্কটল্যান্ড বা নামিবিয়া যেন সে কাজটা আগেই করে রাখে, অর্থাৎ নিউজিল্যান্ডকে হারায়। মানে, স্কটল্যান্ড ও নামিবিয়ার কেউ কিউইদের হারাতে পারলেই ভারতের জন্য বেশি সুবিধা।

আর এসব সমীকরণ না মিললে ৮ নভেম্বর নামিবিয়ার বিপক্ষে ভারতের ম্যাচটি হবে শুধুই আনুষ্ঠানিকতার।

আরো পড়ুন:

বারবার কেন তীরে এসে ডুবছে তরী?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *