শিল্প ও বাণিজ্য

ব্র্যাককে ১৬ কোটি টাকা দিচ্ছে ৯ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু ডটকম: করোনাভাইরাসের প্রভাব মোকাবিলায় দরিদ্রদের পাশে দাঁড়াতে ব্র্যাকের সঙ্গে যুক্ত হয়েছে ৯টি ব্যাংক। এসব ব্যাংকের বিশেষ সিএসআরের আওতায় বেসরকারি এ সংস্থাকে মোট ১৫ কোটি ৯২ লাখ টাকা দেওয়া হচ্ছে। ব্র্যাকের চলমান ‘ডাকছে আবার দেশ’ এবং ‘করোনা প্রতিরোধে সামাজিক দুর্গ’ কার্যক্রমের আওতায় এ অর্থ ব্যয় করা হবে। বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

ব্র্যাকের সঙ্গে যুক্ত ৯টি ব্যাংক হলো- ব্র্যাক, ইস্টার্ন, মিউচুয়াল ট্রাস্ট, স্ট্যান্ডার্ড, ঢাকা, ব্যাংক এশিয়া, মার্কেন্টাইল, ইউনাইটেড কমার্শিয়াল ও ডাচ-বাংলা। ব্যাংকগুলোর প্রতিশ্রুত অর্থ থেকে ‘ডাকছে আবার দেশ’ উদ্যোগের অধীনে ব্যয় হবে ১৩ কোটি ৫৭ লাখ টাকা, যা দিয়ে ৭২ হাজার ১৬০ পরিবারকে নগদ অর্থ সহায়তা দেওয়া হবে। বাকি অর্থে করোনা প্রতিরোধে সামাজিক দুর্গ প্রকল্পের অধীনে ১৮ লাখ মানুষকে বিনামূল্যে মাস্কসহ করোনা প্রতিরোধসামগ্রী বিতরণ করা হবে। একই সঙ্গে করোনার লক্ষণযুক্ত ১০ হাজার মানুষকে স্বাস্থ্যসেবা দেওয়া হবে। ব্যাংকগুলোর এই অনুদান করোনার উচ্চঝুঁকিপূর্ণ জেলাগুলো বিশেষত রাজশাহী এবং খুলনা বিভাগের ২০ জেলায় ব্যয় হবে।

করোনায় ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে গত ২৪ এপ্রিল ব্যাংকগুলোকে বিশেষ সিএসআর কার্যক্রমের নির্দেশনা দেয় বাংলাদেশ ব্যাংক। গতবছর তাদের নিজ উদ্যোগে সিএসআর ব্যয়ের পাশাপাশি ২০২০ সালের নিট মুনাফার অন্তত ১ শতাংশ অতিরিক্ত ব্যয় করতে বলা হয়। করোনায় সমস্যায় পড়া দরিদ্রদের খাদ্য, স্বাস্থ্য-সুরক্ষা সামগ্রীসহ চিকিৎসা ব্যয় মেটাতে এবং কর্মহীনদের জীবিকা নির্বাহের জন্য এ অর্থ বিতরণ করা যাবে। ব্যাংকের নিজস্ব ব্যবস্থাপনা, জেলা প্রশাসক, এনজিও বা এমএফআই ও সেনাবহিনীর মাধ্যমে এ অর্থ ব্যয় করা যাবে। পুরো বিষয়টি সমন্বয়ের দায়িত্ব দেওয়া হয় ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন এবিবিকে।

ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ বলেন, ৯টি ব্যাংক থেকে পাওয়া সহযোগিতা সময়োপযোগী। এ অনুদান ব্র্যাকের করোনাভাইরাস প্রতিরোধে নেওয়া উদ্যোগে ব্যয় হবে। এ উদ্যোগ বেসরকারি খাতের অন্যান্য প্রতিষ্ঠানকেও একসাথে কাজ করতে অনুপ্রাণিত করবে।

ব্র্যাকের সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ‘ডাকছে আবার দেশ’ উদ্যোগের মাধ্যমে প্রথম দফায় করোনার উচ্চ ঝুঁকিতে থাকা ১৯টি জেলায় ৫০ হাজার পরিবারে জরুরি খাদ্য সহায়তা দেওয়া হচ্ছে। প্রাথমিক সহায়তার এ তহবিল গঠিত হয়েছে ব্র্যাকের কর্মীদের একদিনের বেতন এবং সংস্থাটির সমপরিমাণ অনুদান থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *