প্রচ্ছদ

ব্রাজিলের ই-কমার্স সেক্টরে সিঙ্গাপুরের শোপির দাপট

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু ডটকম: ব্রাজিলের ই-কমার্স সেক্টরে দাপটের সঙ্গে কার্যক্রম পরিচালনা করছে সিঙ্গাপুরভিত্তিক সি লিমিটেডের শোপি। করোনাকালে মানুষের পণ্যক্রয়কে সহজ করে শোপি পরিণত হয়েছে ব্রাজিলের সবচেয়ে বেশি ডাউনলোড করা শপিংঅ্যাপে। মাত্র দুই বছরেই ব্রাজিলের ই-কমার্সে দারুণ জনপ্রিয় হয়ে উঠেছে শোপি। 

শোপি ব্রাজিলে অনলাইন শপিংয়ের পাশাপাশি মোবাইল গেম নিয়ে কার্যক্রম শুরু করেছে। দুই বছরের মধ্যেই তারা ব্রাজিলের শীর্ষ অনলাইন খুচরা বিক্রেতা প্ল্যাটফর্ম ম্যাগাজিন লুইজা এসএস’কে টপকে শীর্ষে অবস্থান করছে। বিক্রির বিশ্লেষণে দেখা গেছে, শোপি পরপর আট প্রান্তিকে শীর্ষে অবস্থান করছে।

শোপি ব্রাজিলে যেভাবে জনপ্রিয়তা পেয়েছে তাতে বিশ্বের অন্যান্য প্রান্তেও জনিপ্রয় হয়ে উঠবে বলে মনে করছেন বিশ্লেষকরা। তারা বলছেন, শুধু ব্রাজিলে নয়, চীনের আলীবাবা ও জাপানের টকোপেডিয়াকে টপকে দক্ষিণপূর্ব এশিয়ার সবচেয়ে জনপ্রিয় ই-কমার্স ওয়েবসাইট হয়ে উঠতে শোপির সময় লাগবে মাত্র পাঁচ বছর।

ই-কমার্স বিশ্লেষক জিয়াংগান বলেন, ‘দেরিতে এসেও দক্ষিণপূর্ব এশিয়ায় শোপি বেশ অগ্রগামী রেকর্ড সৃষ্টি করেছে। অন্যরা কীভাবে সমস্যার সমাধান করে সেগুলো তারা খেয়াল করে এবং একটি পদ্ধতি অবলম্বন করে তারা এগিয়ে যায় সামনে।’

ব্রাজিলের পেমেন্ট কোম্পানি ইবিএএনএক্স জানিয়েছে, শোপি যখন ব্রাজিলে কার্যক্রম শুরু করে তার কিছুদিন পরই বিশ্বে আঘাত হানে করোনা মহামারি। ক্রেতারা যখন শারীরিক দূরত্ব এড়িয়ে অনলাইন প্ল্যাটফর্মের দিকে ঝুঁকছে, তখনই কপাল খোলে শোপির। ফলস্বরূপ ২০২০ সালে তাদের প্ল্যাটফর্মে বিক্রি ৪৪ শতাংশ বেড়ে দাঁড়ায় ৪২ বিলিয়ন ডলারে।

ব্রাজিলে সফলতার পরও শোপির একটি অংশ অর্থ হারাচ্ছে। তবে আরেক অংশের আয় দিয়ে পূরণ করছে তা। এই অংশের আয় দিয়েই আবার তারা ব্যাপকভাবে বিনিয়োগ করছে ব্রাজিলের ই-কমার্সে।

সিঙ্গাপুরের সি লিমিটেডের ব্রাজিলে অগ্রযাত্রা তাদের বৈশ্বিক উচ্চাকাঙ্ক্ষার একটি উপাদান মাত্র। নাম প্রকাশ্যে অনিচ্ছুক সংস্থাটির এক কর্মকর্তা বলেন, ‘ল্যাটিন আমেরিকা এবং অন্যান্য দেশেও বিনিয়োগ করতে চায় সি।’

ইতোমধ্যে চিলি, কলম্বিয়া এবং মেক্সিকোতেও শোপি তাদের কার্যক্রম শুরু করেছে। তবে ব্রাজিলের মতো সেখানে তাদের কোনো স্থানীয় কর্মী নেই। এসব দেশে ব্র্যান্ড ভ্যালু বাড়াতে সামাজিক যোগাযোগমাধ্যমের প্রভাবকদের তারা অংশীদার করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *