তথ্য, বিজ্ঞান ও প্রযুক্তি

বৈদ্যুতিক গাড়ি ইকিউএস বাজারে নিয়ে এলো মার্সিডিজ সেডান

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা: মার্সিডিজ তাদের এক্সক্লুসিভ মডেল সম্পূর্ণ বৈদ্যুতিক গাড়ি সেডান ইকিউএস ২০২২ সিরিজ বাজারে নিয়ে এসেছে। গাড়িটির সুযোগ-সুবিধা ছাড়িয়ে গেছে প্রতিষ্ঠানটির পূর্বের সব মডেলকে।

গাড়িটিতে রয়েছে অত্যাধুনিক প্রযুক্তির অটোমোবাইল পারফরম্যান্স। অনেকেই বলছেন, প্রয়োজনের থেকেও অনেক বেশি সুযোগ-সুবিধা দিচ্ছে মার্সিডিজের এই গাড়িটি।

গাড়িটি দুটি সংস্করণে পাওয়া যাবে। মডেলটির কম শক্তিশালী সংস্করণ ইকিউএস ৪৫০ প্লাসে ৩২৯ অশ্বশক্তির বৈদ্যুতিক মোটর রয়েছে। মোটরটি পেছনের চাকাগুলোকে চালিত করে।

পাশাপাশি ইকিউএস ৫৮০ সংস্করণে দুটি মোটর রয়েছে। এর মধ্যে একটি সামনের চাকা এবং একটি মোটর পেছনের চাকায় যুক্ত। সম্মিলিতভাবে গাড়িটি ৫১৬ অশ্বশক্তি সরবরাহ করে।

গাড়িটি মাত্র চার সেকেন্ডের মধ্যে শূন্য থেকে ৬০ কিলোমিটার গতিতে ছুটতে সক্ষম গাড়িটির ভেতরের আলো ও শব্দ সম্পূর্ণভাবে কাস্টমাইজযোগ্য। ভেতরের রঙিন আলো একটি উষ্ণ ও আরামদায়ক পরিবেশ সৃষ্টি করে।

বাজারে ইকিউএস ৪৮০ প্লাস সংস্করণের দাম এক লাখ ২ হাজার ডলার থেকে শুরু হয়েছে। এ ছাড়া ৬৮০ সংস্করণের দাম শুরু হয় এক লাখ ১৯ হাজার ডলার থেকে। মডেলটি এক চার্জে ৩৫০ মাইল পর্যন্ত যেতে পারে।

আরো পড়ুন:

একবার চার্জে এই ইলেক্ট্রিক গাড়ি যাবে ১,২০০ কিলোমিটার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *