শিক্ষা ও সাহিত্য

বেসরকারি ২৩ টিটি কলেজে বিএড স্কেল দেওয়ার নির্দেশ


জাতীয় বিশ্ববিদ্যালয় অনুমোদিত বেসরকারি ২৩ শিক্ষক প্রশিক্ষণ কলেজের (টিটিসি) বাইরে বিএড সনদধারীদের উচ্চতর স্কেল দেওয়া হচ্ছে। এতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের বিরুদ্ধে সরকারি অর্থ তছরুপের অভিযোগ তুলেছে শিক্ষা মন্ত্রণালয়।
অবিলম্বে এই অর্থ দেওয়া বন্ধে মন্ত্রণালয় থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের আইন শাখা থেকে এ নির্দেশনা জারি করা হয়।
এতে বলা হয়েছে, সুপ্রিম কোর্টের আদেশ উপেক্ষা করে বেসরকারি ২৩টি টিটি কলেজ ছাড়াও বেসরকারি অন্যান্য কলেজের বিএড সনদের বৈধতা নিয়ে বিল দিয়ে সরকারি কোষাগারের অর্থ তছরুপ করা হচ্ছে। ফলে প্রতিষ্ঠান পরিচালনা করতে গিয়ে জটিল পরিস্থিতি তৈরি হচ্ছে।
বলা হয়, বেসরকারি টিটি কলেজ থেকে বিএড সনদধারী শিক্ষকদের উচ্চতর স্কেল দেওয়ার ক্ষেত্রে আদালতের নির্দেশনা মোতাবেক রিট আবেদনকারী বেসরকারি ২৩ টিটি কলেজ থেকে বিএড সনদ অর্জনকারী শিক্ষকদের উচ্চতর স্কেল দিতে হবে। সেই ২৩ টিটি কলেজের তালিকা মাউশিতে পাঠানো হয়েছে।
মন্ত্রণালয়ের চিঠিতে আরও বলা হয়, পরবর্তী সময়ে সুপ্রিম কোর্টের ৯৯/২০১৪ নং আপিল মামলার রায়ের আদেশ ও কনটেম্পট পিটিশন নং ১৫৩/২০১৪ বহালের পরিপ্রেক্ষিতে সুনির্দিষ্ট নির্দেশনার মাধ্যমে পিটিশনারদের ২৩টি বেসরকারি কলেজ থেকে বিএড সনদ অর্জনকারীদের যেভাবে স্কেল দেওয়া হচ্ছিল সেটা বহাল থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *