প্রচ্ছদ

বিশ্বের প্রথম দেশ হিসেবে শিশুদের করোনা টিকা বাধ্যতামূলক করলো কোস্টারিকা

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা: বিশ্বের প্রথম দেশ হিসেবে শিশুদের জন্য করোনা প্রতিরোধে টিকা বাধ্যতামূলক করেছে কোস্টারিকা। এরই মধ্যে আইন ও স্বাস্থ্যবিধি মোতাবেক শিশুদের টিকার অনুমোদন দিয়েছে দেশটি। আগামী বছরের মার্চ থেকে ১২ বছরের নিচে সব শিশুকে করোনার টিকা দেওয়ার জন্য ফাইজারের সঙ্গে একটি চুক্তি সম্পন্ন হয়েছে।

চলতি সপ্তাহে পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনা টিকা ব্যবহারের অনুমতি দেয় মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। কোস্টারিকা ফাইজারের সঙ্গে ৩৫ লাখ ডোজ টিকা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যার ১৫ লাখ সংরক্ষিত থাকবে ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য।

ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের কর্মকর্তারা বলছেন, শিশুদের জন্য এই টিকা ৯১ শতাংশ কার্যকর এবং তাদের ইমিউনিটি তুলনা করা চলে ১৬ থেকে ২৫ বছর বয়সীদের সঙ্গে। গবেষকরা দাবি করেছেন, এই টিকায় গুরুতর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া পাওয়া যায়নি। করোনায় আক্রান্ত শিশুদের বা যাদের উপসর্গ রয়েছে তাদের ক্ষেত্রে অথবা উপসর্গ না থাকলেও টিকা নেওয়ার ফলে সংক্রমণ অন্যদের মধ্যে ছড়াবে না বলে আশা করা হচ্ছে।

দেশটির পরিসংখ্যান অনুযায়ী, ৫৫ শতাংশ মানুষ টিকার দুই ডোজ গ্রহণ করেছেন। অপরদিকে ১২ থেকে ১৯ বছর বয়সীদের মধ্যে ৭০ শতাংশ এক ডোজ করে টিকা নিয়েছেন। এদিকে, যুক্তরাষ্ট্রে প্রায় ২ কোটি ৮০ লাখ শিশু করোনারোধী টিকা পাবে বলে আশা করা হচ্ছে।

আরো পড়ুন:

আবারও নরেন্দ্র মোদি হলেন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় রাষ্ট্রনেতা

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *