মাতৃভূমি

বিশ্বের প্রথম ডিজিটাল ডাকটিকিট প্রদর্শনীর উদ্বোধন করলেন ডাক ও টেলি যোগাযোগ মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু বাংলা: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, আমরা গর্বিত জাতি যে বিশ্বের প্রথম ডিজিটাল ডাকটিকিট প্রদর্শনীর আয়োজন করেছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ে ওঠায় এই ঐতিহাসিক কাজটি আমরা করতে পেরেছি। এটি বাঙালি জাতির গর্ব, বাংলাদেশের গর্ব। আমাদের ডাকটিকিট বিশ্বের যে কোনো প্রান্ত থেকে যে কেউ ডিজিটাল পদ্ধতিতে এখন দেখতে পাবে।

মন্ত্রী শুক্রবার ঢাকায় ফেডারেশন অব ইন্টার এশিয়া ফিলাটেলির সহযোগিতায় বাংলাদেশ ফিলাটেলিক ফেডারেশনের উদ্যোগে আয়োজিত বঙ্গবন্ধু ২০২১ শীর্ষক প্রথমবারের মতো ভার্চুয়াল স্মারক ডাকটিকিট প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে ভার্চুয়ালি প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

বাংলাদেশ ফিলাটেলিক ফেডারেশনের প্রেসিডেন্ট প্রফেসর ড. কাজী শরীফুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মোঃ খলিলুর রহমান, ডাক অধিদপ্তরের মহাপরিচালক মোঃ সিরাজ উদ্দিন, এফআইপি প্রেসিডেন্ট বার্নার্ড বেস্টন এবং এফআইএপি প্রেসিডেন্ট ড. প্রকোপ চিরাকীতি ভার্চুয়ালি সংযুক্ত থেকে বক্তৃতা করেন।

মন্ত্রী বলেন,  স্মারক ডাকটিকিট ইতিহাসের বাহক। স্মারক ডাকটিকিট প্রকাশের মাধ্যমে রেখে যাওয়া জ্ঞান প্রজন্ম থেকে প্রজন্মান্তরে স্মরণীয় করে রাখা যায়। ডাকটিকিট ইতিহাসকে চোখের সামনে দৃশ্যমান করতে পারে। টেলিযোগাযোগ মন্ত্রী বঙ্গবন্ধু ২০২১ শীর্ষক আন্তর্জাতিক ডাক প্রদর্শনীকে একটি সময়োপযোগী উদ্যোগ হিসেবে উল্লেখ করে বলেন, বঙ্গবন্ধু ডিজিটাল বাংলাদেশের বীজ বপন করে গেছেন। তিনি তার সাড়ে তিন বছরের শাসনে যুদ্ধের ধ্বংসস্তূপের ওপর দাঁড়িয়েও সোনার বাংলা প্রতিষ্ঠার বীজ বপন করেন। এরই ধারাবাহিকতায় তাঁরই সুযোগ্য উত্তরসূরি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে তৃতীয় শিল্পবিপ্লবের অংশীদার করেন ও ২০০৮ সালের ১২ ডিসেম্বর ডিজিটাল বিপ্লবের মাধ্যমে ২০২১ সালে ডিজিটাল বাংলাদেশ গড়ার অভিযাত্রার ডাক দিয়েছিলেন। ফলশ্রুতিতে আজ বাংলাদেশ জ্ঞানভিত্তিক ডিজিটাল সাম্য সমাজ প্রতিষ্ঠার মাধ্যমে বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠার দ্বারপ্রান্তে উপনীত হয়েছে।

মোস্তাফা জব্বার বলেন, বিশ্ব অর্থনীতি ফোরাম ২০১৬ সালে চতুর্থ শিল্প বিপ্লব ঘোষণা করেছে। এর ৮ বছর আগেই বাংলাদেশ পৃথিবীকে অবাক করে দিয়ে ডিজিটাল বাংলাদেশে বিপ্লবের যাত্রা শুরু করে। এর এক বছর পর ব্রিটেন, ২০১৪ সালে ভারত এবং ২০১৯ সালে পাকিস্তান ডিজিটাল কর্মসূচির অভিযাত্রা শুরু করে বলে মন্ত্রী উল্লেখ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ডাক ও টেলি যোগাযোগ মন্ত্রী ৩টি উদ্বোধনী খাম অবমুক্ত করেন। প্রদর্শনীটি দেখার জন্য https://bangabandhu2021.com ওয়েবসাইটে লগইন করতে হবে।

আরো পড়ুন:

সুবর্ণজয়ন্তী উপলক্ষে ৫০ টাকার স্মারক স্বর্ণমুদ্রা ছাড়ছে বাংলাদেশ ব্যাংক    

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *