খেলাধুলা

বিশ্বকাপে টি-টোয়েন্টিতে অলরাউন্ডারে ভরসা বাংলাদেশের

ক্রীড়া প্রতিবেদক, ধূমকেতু ডটকম: টি২০ বিশ্বকাপের সূচি ঘোষণা হয়ে গেছে। সার্চ ইঞ্জিনে ক্লিক করলেই কোন দল কবে কার সঙ্গে খেলবে, জানা যাবে মুহূর্তে। অক্টোবর-নভেম্বরে আসন্ন টি২০ বিশ্বকাপে বাংলাদেশকে খেলতে হচ্ছে দুই ধাপে। প্রথম ধাপে বাছাই পর্ব খেলে উন্নীত হয়ে যেতে হবে সুপার টুয়েলভে। আট দলের বাছাই পর্ব হবে দুই গ্রুপে। বাংলাদেশ গ্রুপ ‘বি’-তে মোকাবিলা করবে স্বাগতিক ওমান, স্কটল্যান্ড ও পাপুয়া নিউগিনিকে। এই পর্বে পয়েন্টে টেবিলের সেরা দুইয়ে থাকলেই মিলবে মূল টুর্নামেন্টের টিকিট। পয়েন্টে গ্রুপসেরা না হলেও সমস্যা নেই। বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে নিজ নিজ গ্রুপের সেরা ধরা হবে। টেস্টখেলুড়ে দেশ দুটির জন্য আইসিসি বাড়তি সুবিধা রাখলেও মাহমুদুল্লাহ রিয়াদদের ভাবনায় তা নেই। পয়েন্টে গ্রুপসেরা হয়েই পরের ধাপে যেতে চাইবেন তারা। আইসিসিকে দেওয়া সাক্ষাৎকারে টাইগার দলপতি আরও পরিস্কার করেছেন, বাংলাদেশের লক্ষ্য শুধু সুপার টুয়েলভে উন্নীত হওয়া নয়, তারও বেশি কিছু। সেটা সেরা চারে পৌঁছানো বা ট্রফির লক্ষ্যও হতে পারে।

করোনার কারণে ভারতের এ টি২০ বিশ্বকাপটি হবে ওমান ও আরব আমিরাতের যৌথ ভেন্যুতে। খেলা যেখানেই হোক প্রথম বল থেকেই শীর্ষে থাকার ওপর জোর দিয়েছেন মাহমুদুল্লাহ। তার মতে, ক্রিকেটাররা মানসিকভাবে সঠিক ফ্রেমে থাকলে, ফোকাস ও দলীয় প্রক্রিয়া অনুসরণ করে গেলে প্রতিটি গেম জেতা সম্ভব। তিনি বলেছেন, ‘প্রতিটি দলের জন্য এটা খুব গুরুত্বপূর্ণ একটি টুর্নামেন্ট, বিশেষ করে আমাদের জন্য। বিশ্বকাপের আগে আমরা কিছু সিরিজ খেলছি, ভালো করতে পারলে সেটা আত্মবিশ্বাস দেবে। সিরিজগুলো আমরা জিততে চেষ্টা করব। যেটা বিশ্বকাপে আমাদের দলকে উজ্জীবিত করবে।’

করানোকালে মাঠে ফেরার দিন থেকেই টি২০ কেন্দ্রিক পরিকল্পনা নিয়েছে বিসিবি। বঙ্গবন্ধু টি২০ টুর্নামেন্টের আয়োজন, ছয় মাসে তিনটি আন্তর্জাতিক টি২০ সিরিজ খেলা তারই প্রমাণ। টাইগার কোচ রাসেল ডমিঙ্গো টি২০ দল গোছানোর প্রক্রিয়া শুরু করেছেন আরও আগে। নিউজিল্যান্ড সফর থেকে ফল পাওয়ার ওপর জোর দিয়েছেন তিনি। সেখানে ভালো করতে না পারলেও জিম্বুবয়ের বিপক্ষে তিন ম্যাচ টি২০ সিরিজ ২-১ ব্যবধানে জিতে চাঙ্গা হয়েছে দল। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪-১ ব্যবধানে পাওয়া সাফল্য দিয়েছে নতুন আত্মবিশ্বাস। অলরাউন্ডার কেন্দ্রিক দল নিয়ে আগামী মাসে পাঁচ ম্যাচের সিরিজ খেলবে নিউজিল্যান্ডের বিপক্ষে। মাহমুদুল্লাহও অলরাউন্ডারকে শক্তির জায়গা হিসেবে তুলে ধরেছেন, ‘আমাদের শক্তির জায়গা হলো অলরাউন্ডার ও বোলিং বিভাগ। ব্যাটিংও ভালো, সব মিলিয়ে ভারসাম্য একটি দল। আমাদের পাঁচ-ছয়জন অলরাউন্ডার রয়েছে, যারা ব্যাট ও বল করতে পারে। বর্তমানে ফাস্ট বোলাররা অবিশ্বাস্যরকম ভালো করছে। একইভাবে স্পিনাররা আমাদের শক্তির জায়গা। তারা কিছু ম্যাচে জ্বলে উঠলে আশা করি আমরা ভালো ফল করতে পারব।’ অধিনায়কের দৃষ্টিতে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্রিকেটার। মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমানকেও একইভাবে গুরুত্ব দিয়েছেন তিনি। আর ফোকাস করেছেন আফিফ, শামীম, সোহানদের ভালো খেলার আকাঙ্ক্ষাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *