লাইফস্টাইল

বিয়ের আগে ‘প্রি-ম্যারিটাল কাউন্সেলিং’ করার পরামর্শ বিশেষজ্ঞদের

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু বাংলা: বিয়ের আগে পরস্পরের কমপ্যাটিবিলিটি বুঝে নেওয়ার জন্য আজকাল প্রি-ম্যারিটাল কাউন্সেলিং করানোর পরামর্শ দেন বিশেষজ্ঞেরা। প্রি-ম্যারিটাল কাউন্সেলিংয়ের মাধ্যমে একে অপরের অভ্যাস, স্বভাবগুলোর সঙ্গে আরও নিবিড়ভাবে মানিয়ে নেওয়ার সুযোগ হয়। পরস্পরের ভুল বোঝাবুঝি কাটাতেও সাহায্য করে প্রি-ম্যারিটাল কাউন্সেলিং।

জেনে নিন কেন বিয়ের আগে প্রি-ম্যারিটাল কাউন্সেলিং অত্যন্ত জরুরি:

বিয়ের মাধ্যমে জীবনে অনেক ধরনের পরিবর্তন আসে। যার অন্যতম হচ্ছে যা ইচ্ছা তাই করা যায় না। অনেক বিষয়ে চিন্তা করে কোনো সিদ্ধান্ত নিতে হয়। সব কিছুতেই আরেক জনের সঙ্গে শেয়ার করাও অনেকের জন্য কঠিন হয়ে যায়।

এসময় ধৈর্য না থাকলে এই পরিবর্তনের সঙ্গে মানিয়ে নেওয়া কঠিন। প্রি-ম্যারিটাল কাউন্সেলিংয়ের মাধ্যমে আপনারা একে অপরের অভ্যাস, স্বভাবগুলোর সঙ্গে আরও নিবিড়ভাবে পরিচিত হয়ে ওঠেন, ফলে মানিয়ে নেওয়া সহজ হয়।

এতদিন আপনি যা বলেছেন, পরিবারের সবাই মিলে সেটাকেই প্রাধান্য দিয়েছে। কিন্তু বিয়ের পর সঙ্গীর কথা শুনতে হবে, তার পরিবারের সবার কথাও মনোযোগ দিয়ে শোনার মানসিকতা তৈরি করতে হবে। কাউন্সেলিং সেশন করলেই বুঝতে পারবেন কাজটি মোটেও কঠিন নয়।

সম্পর্কের মধ্যে নানা জটিলতা আসতে পারে। বিয়ের আগে কাউন্সেলিং করালে এই জটিলতাগুলো আগে থাকতে বোঝা যায়। সমস্যার সমাধান করাও সহজ হয়। আর নিজেদের পছন্দের বিয়ে হলেও, বিয়ের পরে সব সময় এক ছাদের নিচে থাকতে শুরু না করা পর্যন্ত পরস্পরকে পুরোপুরি জেনে-বুঝে ওঠা সম্ভব নয়।

সংসার কীভাবে চলবে, কে কোন দায়িত্ব পালন করবেন, পেশাগত কারণে পার্টনারের একজনকে অন্য শহরে চলে যেতে হলে কী হবে, এ বিষয়গুলোর ধারণা পাওয়া যায় কাউন্সেলিং থেকে। ফলে বিয়ের পিঁড়িতে বসার আগে দু’জনেই থাকবেন আত্মবিশ্বাসী।

আরো পড়ুন:

বাল্যবিয়ে হলেও স্কুল ছাড়েনি তারা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *