পর্যটন ও পরিবেশ

বিমানে কলকাতা গেলে করোনা পরীক্ষা বাধ্যতামূলক

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু ডটকম: আগামী মাসে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে নভেল করোনাভাইরাসের তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এমন পরিস্থিতিতে বাংলাদেশসহ মোট ৯টি দেশ থেকে কলকাতা বিমানবন্দরে নামলে যাত্রীদের বাধ্যতামূলকভাবে করোনার আরটি-পিসিআর পরীক্ষা করতে হবে বলে জানিয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার।

কোভিড টিকার পূর্ণ ডোজ নেওয়া থাকলেও পরীক্ষা করাতে হবে। পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, আজ বুধবার থেকে এ নিয়ম কার্যকর হচ্ছে। যুক্তরাজ্য ও ব্রাজিল থেকে আগত যাত্রীদের ক্ষেত্রে এমন নিয়ম আগে থেকে ছিল। নতুন করে আরও সাতটি দেশ এ তালিকায় যুক্ত করা হয়েছে। দেশগুলো হলো—বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে ও বতসোয়ানা। 

পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দপ্তরের এক কর্মকর্তা বলেন, ‘তালিকার নতুন সাতটি দেশ থেকে আগত যাত্রীদের এখানে পৌঁছে করোনার জন্য আরটি-পিসিআর টেস্ট করতে হবে। পুরোপুরি টিকাকরণ হয়ে গেলেও বা ফ্লাইটে ওঠার আগে করোনা নেগেটিভ রিপোর্ট থাকলেও আরটি-পিসিআর টেস্ট করতে হবে।’ তিনি জানান, কেন্দ্রের নির্দেশ মেনেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

তবে যারা করোনা পরীক্ষা করতে চাইবেন না, তাদের হাসপাতালে পাঠানো হবে। একইভাবে করোনা রিপোর্ট পজিটিভ এলেও পাঠানো হবে হাসপাতালে।

আরো পড়ুন:

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় নেতা মোদি, অনেক পেছনে বাইডেন : সমীক্ষা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *