বিনোদন

বারলিন উৎসবে লড়বে তিন ইরানি ছবি

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু বাংলা: বারলিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ইন্টারফিল্ম এ প্রতিদ্বন্দ্বিতা করবে ইরানি ছবি ‘ডাঙ্কি’, ‘ক্র্যাব’ ও ‘ডেইলি ম্যাসাকার ইন তেহরান’। বুধবার আন্তর্জাতিক এই চলচ্চিত্র উৎসবের ৩৭তম আসরের পর্দা উঠবে।

চলচ্চিত্রকার নাদের ফারাহওয়াসচির পরিচালনায় ‘ডাঙ্কি’ ছবিটি যৌথভাবে প্রযোজনা করেছে ইরান ও জার্মানি। চলচ্চিত্রটিতে দুই বিচ্ছিন্ন ভাইয়ের গল্প তুলে ধরা হয়েছে। তারা উভয়ই তাদের জীবনের উল্লেখযোগ্য সমস্যাগুলির সাথে লড়াই করছে। তারা পূর্ব ইরানের নির্জন ল্যান্ডস্কেপের মধ্য দিয়ে এক যাত্রা শুরু করে, যেখানে তাদের সিদ্ধান্ত নিতে হবে যে একজন শরণার্থীকে ইরান-আফগান সীমান্ত অতিক্রম করতে তারা সাহায্য করবে কিনা।

নির্মাতা শিভা সাদেক আসাদির ‘ক্র্যাব’ প্রযোজনা করেছে ইনস্টিটিউট ফর দ্য ইন্টেলেকচুয়াল ডেভেলপমেন্ট অফ চিলড্রেন অ্যান্ড ইয়াং অ্যাডাল্টস।

১১ মিনিটের অ্যানিমেশনটিতে লাজুক ও বিচ্ছিন্ন একটি বালকের গল্প তুলে ধরা হয়। বালকটি একটি স্কুল থিয়েটার গ্রুপে যোগ দিতে চায়। কিন্তু থিয়েটারে তাকে কেবল কাঁকড়ার ভূমিকায় অভিনয় করার প্রস্তাব দেওয়া হয়।

‘ডেইলি ম্যাসাকার ইন তেহরান’ ড্রামার পরিচালক ইরানি চলচ্চিত্রকার হেস্সাম হামিদি। তিনি সম্প্রতি ব্রাজিলের রিও ডি জেনেইরো আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবে সেরা পরিচালক হিসেবে নির্বাচিত হন।

ইরানি ড্রামাটি ১২ বছর বয়সী বালক ফুয়াদের গল্প নিয়ে তৈরি করা হয়েছে। সে তার মায়ের জীবিকার যোগান দিতে পার্শ্ববর্তী কোনো এক শহর থেকে রাজধানীতে আসে। টাকার বিনিময়ে সে মোরগ জবাই করা, আবর্জনা ফেলা এবং বোঝা বহন করা থেকে শুরু করে যে কোনো ধরনের কাজ করার প্রস্তুতি ও ইচ্ছা পোষণ করে। সে যখন যে কাজেই জড়িত হয় সেখানেই সে সমস্যা ও জটিলতার সম্মুখিন হয়। রাজধানীতে তার জীবনের সম্ভাবনা ও সমস্যা নিয়ে মূলত ছবিটি নির্মাণ করা হয়েছে।

সূত্র: তেহরান টাইমস।

আরো পড়ুন:

পবিত্র কুরআনের ক্যালিগ্রাফি করলেন মোহাম্মাদ এহসাই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *