খেলাধুলা

বাদ পড়লেন মুশফিক, চমক- নতুন চার মুখ, রিয়াদ অধিনায়ক

ক্রীড়া প্রতিবেদক, ধূমকেতু বাংলা: পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজকে সামনে রেখে মঙ্গলবার (১৬ নভেম্বর) ১৬ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এই সিরিজে অধিনায়ক হিসেবে দায়িত্বে থাকছেন মাহমুদউল্লাহ রিয়াদ। তবে দল থেকে বাদ পড়েছেন অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম।

বিশ্বকাপ ব্যর্থতার পর পাকিস্তান সিরিজের দলে বড় পরিবর্তন আভাস আগেই ছিল। দেখা মিলল সেটারই। টি-টোয়েন্টি বিশ্বকাপের দল থেকে বাদ পড়েছেন মোট পাঁচ সদস্য। তারা হলেন, মুশফিকুর রহিম, লিটন দাস, সৌম্য সরকার, সাকিব আল হাসান এবং মোহাম্মদ সাইফউদ্দিন।

বিশ্বকাপের সুপার টুয়েলভে ইনজুরিতে পড়ে দুই ম্যাচ খেলতে পারেননি সাকিব আল হাসান। ইনজুরিতে পড়ে ছিটকে গিয়েছিলেন মোহাম্মদ সাইফউদ্দিন। আগেই জান গিয়েছিল পাকিস্তান সিরিজের টি-টোয়েন্টিতে দলে থাকবেন না এই দুই তারকা। তবে চমক দিয়ে এই তালিকায় আরও যুক্ত হয়েছেন মুশফিকুর রহিম। মুশফিককে বিশ্রাম দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মিনহাজুল আবেদীন নান্নু। আর পারফরম্যান্সের কারণে দল থেকে বাদ পড়েছেন লিটন দাস এবং সৌম্য সরকার।

দলে চমক হিসেবে ঢুকেছেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী অধিনায়ক আকবর আলী। অনেকদিন পর টি-টোয়েন্টিতে ফিরেছেন নাজমুল হোসেন শান্ত। এর আগে টেস্ট দলে থাকা সাইফ হাসান এবং ইয়াসির আলী রাব্বী, শহীদুল ইসলাম এবার জায়গা পেলেন টি-টোয়েন্টির দলে।

সব মিলিয়ে পাকিস্তানের বিপক্ষে দলে ডাক পেয়েছেন ছয় তরুণ। এর ভেতর চারজন এবারই প্রথম টি-টোয়েন্টি দলে ডাক পেলেন। তারা হলেন ওপেনার সাইফ হাসান এবং নাজমুল হোসেন শান্ত। হার্ডহিটার ব্যাটার ইয়াসির আলী রাব্বি, অনূর্ধ্ব-১৯ দলের বিশ্বকাপজয়ী অধিনায়ক এবং উইকেটরক্ষক ব্যাটার আকবর আলী। দীর্ঘদিনের অপেক্ষার পর দলে ডাক পেয়েছেন লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব। আর জাতীয় লিগে ধারাবাহিক পারফরম্যান্স করে পাকিস্তানের বিপক্ষের স্কোয়াডে জায়গা করে নিয়েছেন পেসার মোহাম্মদ শহিদুল ইসলাম।

সাইফ হাসান এর আগে ওয়ানডে এবং টেস্ট দলে থাকলেও টি-টোয়েন্টিতে এবারই প্রথম। ইয়াসির আলি রাব্বি বেশ কয়েকবার জাতীয় দলে ডাক পেয়েছিলেন। কিন্তু অভিষেক হয়নি এখনও কোনো ফরম্যাটেই। শহিদুল ইসলাম এবং আকবর হোসেন এবারই প্রথম ডাক পেয়েছেন।

১৯ নভেম্বর শুরু হবে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এরপর ২৬ নভেম্বর শুরু হবে দুই দলের মধ্যকার দুই ম্যাচের টেস্ট সিরিজটি। ইতোমধ্যেই শক্তিশালী দল ঘোষণা করেছে পাকিস্তান।

বাংলাদেশ স্কোয়াড: মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাইফ হাসান, নাঈম শেখ, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), ইয়াসির আলী রাব্বি, আকবর আলী (উইকেটরক্ষক) শেখ মেহেদী হাসান, শামীম হোসেন পাটোয়ারি, নাসুম আহমেদ, মোহাম্মদ শহিদুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ এবং আমিনুল ইসলাম বিপ্লব।

আরো পড়ুন:

বিশ্বকাপের সেরা পারফর্মারদের নিয়ে আইসিসি তৈরি করলো সেরা একাদশ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *