ডেস্ক রিপোর্ট, ধূমকেতু ডটকম: ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভারত-বাংলাদেশকে সংযুক্ত করা মৈত্রী সেতু উদ্বোধন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উদ্বোধনের সময় ভিডিও বার্তায় তাঁর বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতের ত্রিপুরা রাজ্য ও বাংলাদেশের মধ্য দিয়ে প্রবাহিত ফেনী নদীর ওপর নির্মিত হয়েছে এই মৈত্রী সেতু। ভারত ও বাংলাদেশের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্ক ও বন্ধুত্বকে প্রতিনিধিত্ব করে ‘মৈত্রী সেতু’ নামটি।

ভারতের ন্যাশনাল হাইওয়েস অ্যান্ড ইনফ্রাস্টাকচার ডেভেলপমেন্ট করপোরেশন লিমিটেডের (এনএইচআইডিসিএল) তত্ত্বাবধানে সেতু নির্মাণ প্রকল্পের ব্যয় ধরা হয়েছিল ১৩৩ কোটি রুপি। ১.৯ কিলোমিটার দীর্ঘ এ সেতুটি ভারতের ত্রিপুরা রাজ্যের সাবরুম ও বাংলাদেশের খাগড়াছড়ির রামগড়কে সংযুক্ত করেছে। ভারত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য এবং দেশ দুটির মধ্যে মানুষের চলাচলের ক্ষেত্রে নতুন অধ্যায় সূচনা করবে সেতুটি- এমনটাই আশা করা হচ্ছে। অনুষ্ঠানে সাবরুমের চেকপোস্টের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন নরেন্দ্র মোদি।

দেশ দুটির মধ্যে পণ্য ও যাত্রী পরিবহনে সহায়তা করবে এটি, এছাড়াও ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোর পণ্যের নতুন বাজার পাওয়ার সুযোগ সৃষ্টি হবে। ভারত-বাংলাদেশ ও বাংলাদেশ-ভারতে যাত্রী যাতায়াতও সহজ হবে অনেকটাই। প্রকল্পটির দায়িত্ব পাওয়া ভারতীয় স্থল বন্দর কর্তৃপক্ষ প্রকল্পের ব্যয় নির্ধারণ করেছে ২৩২ কোটি রুপি। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *