ডেস্ক রিপোর্ট, ধূমকেতু ডটকম: বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ভ্যাকসিন অ্যালায়েন্স – ‘গাভি’ পরিচালিত কোভ্যাক্স কর্মসূচি থেকে বাংলাদেশ ১ কোটি ২৭ লাখ ৯২ হাজার ভ্যাকসিন পাবে। বুধবার কোভ্যাক্স’র প্রথম অন্তর্বর্তী বিতরণ পূর্বাভাস প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

কোভ্যাক্সের ২০২১ সালের বৈশ্বিক ও আঞ্চলিক সরবরাহ পূর্বাভাস ও অন্তর্বর্তী বিতরণ পূর্বাভাসের তথ্যের ওপর ভিত্তি করে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে।

চলতি বছরের প্রথম প্রান্তিকে প্রাথমিকভাবে ফাইজার/বায়োএনটেক ও অ্যাস্ট্রাজেনেকা/অক্সফোর্ড থেকে যে সংখ্যক ভ্যাকসিন কোভ্যাক্স কর্মসূচিতে দেয়া হতে পারে বলে ধারণা করা হয়েছিল সেই তথ্য এখানে যুক্ত করা হয়েছে।

সংস্থাটির ওয়েবসাইট মতে, গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ডব্লিউএইচও ইইউএল এখনো অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন ওয়ান অনুমোদন দেয়নি। যদিও বর্তমানে এর মূল্যায়ন প্রক্রিয়াধীন রয়েছে।

প্রক্রিয়াধীন চূড়ান্ত সিদ্ধান্ত ও বর্তমানে সরবরাহের ধারণার ওপর ভিত্তি করে কোভ্যাক্স ২০২১ সালের প্রথম ও দ্বিতীয় প্রন্তিকে এর অংশীদারদের জন্য একটি সম্ভাব্য সরবরাহ তালিকা তৈরি করেছে।

কোভ্যাক্স কর্মসূচির সব অংশীদারদের সম্মতিক্রমে ও প্রক্রিয়া মেনে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের চূড়ান্ত বরাদ্দ নির্দিষ্ট করা হবে বলেও জানানো হয়েছে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *