স্বাস্থ্য

বাংলাদেশে প্রথমবারের মতো হলো ইউরো-এশিয়ান গ্যাস্ট্রোএন্টারোলজি এসোসিয়েশনের বার্ষিক সম্মেলন

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু বাংলা: বাংলাদেশে প্রথমবারের মতো ইউরোপ ও এশিয়া অঞ্চলের লিভার ও গ্যাস্ট্রোএন্টারোলজি বিশেষজ্ঞদের নিয়ে ৭ নভেম্বর, ২০২১ হাইব্রিড ওয়েবিনারের মাধ্যমে অনুষ্ঠিত হয়ে গেলো ইউরো-এশিয়ান গ্যাস্ট্রোএন্টারোলজি এসোসিয়েশনের ১৮তম বার্ষিক সম্মেলন।

অনুষ্ঠানে বাংলাদেশসহ ইউরোপ ও এশিয়া অঞ্চলের প্রায় ১১শ’ লিভার ও গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের চিকিৎসক অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর মূল্যবান বাণী প্রদান করেন।

অনুষ্ঠানটির প্রারম্ভে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনটির সাধারণ সম্পাদক ডাঃ শেখ মোহাম্মদ ফজলে আকবর। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডাঃ শারফুদ্দিন আহমেদ, সংসদ সদস্য এবাদুল করিম এমপি, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের প্রিন্সিপাল অধ্যাপক নওশাদ আলী এবং ভাইস প্রিন্সিপাল অধ্যাপক হাবিবুল্লাহ সরকার।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে বক্তব্য প্রদান করেন সংগঠনটির ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক ডাঃ মামুন আল মাহতাব এবং অনুষ্ঠানটির শুভ উদ্বোধন ঘোষণা করেন সংগঠনটির প্রেসিডেন্ট অধ্যাপক হাসান ওজাকান।

অধ্যাপক ডাঃ মামুন আল মাহতাব বলেন, এই সংগঠনের মাধ্যমে বিশ্বের দুই অঞ্চলের লিভার বিশেষজ্ঞরা এক ছায়াতলে থেকে পারস্পরিক জ্ঞান অন্বেষণ ও বিতরণের মাধ্যমে দুই মহাদেশের মানুষকে সর্বাধুনিক সেবা দেয়াই সংগঠনটির মূল ব্রত।

অনুষ্ঠানটি কোভিড-১৯ ও লিভারের রোগ, হেপাটাইটিস-বি ও সি, ফ্যাটি লিভার ইত্যাদি কয়েকটি সেশনে বিভক্ত ছিল।

অনুষ্ঠানে লিভারের বিভিন্ন রোগের বর্তমান ও ভবিষ্যৎ চিকিৎসা পদ্ধতিসহ বাংলাদেশের লিভার বিশেষজ্ঞ ডাঃ শেখ মো. ফজলে আকবর ও অধ্যাপক ডাঃ মামুন আল মাহতাবের উদ্ভাবিত হেপাটাইটিস-বি রোগের ওষুধ ন্যাসভ্যাক্র এর কোভিড-১৯ চিকিৎসায় ভূমিকা নিয়ে আলোচনা হয়।

আরো পড়ুন:

প্রজনন স্বাস্থ্যসেবা : প্রয়োজন সচেতনতার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *