সংস্কৃতি

বাংলাদেশের সাংস্কৃতিক পরিবেশনায় মুগ্ধ কোরিয়ানরা

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু ডটকম: বাংলাদেশের শিল্প-সংস্কৃতির প্রতি আগ্রহ দেখিয়েছেন কোরিয়ান শিক্ষার্থীরা। দেশটির রাজধানীতে আয়োজিত একটি লেকচার সিরিজে বাংলাদেশের সংস্কৃতির উপস্থাপনায় তারা এ আগ্রহ দেখান। শুক্রবার দেশটির রাজধানী সিউলে মাল্টিকালচার মিউজিয়ামের উদ্যোগে আয়োজিত লেকচার সিরিজে দেশটির খ্যাতনামা শিক্ষাপ্রতিষ্ঠান ডং-আ ইন্সটিটিউট অব মিডিয়া এন্ড আর্টস-এর শিক্ষার্থীদের কাছে বাংলাদেশকে তুলে ধরা হয়।

দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম কোরিয়ান শিক্ষার্থীদের কাছে বাংলাদেশের সংস্কৃতির নানা দিক বর্ণনা করেন।

রাষ্ট্রদূত বাংলাদেশের ঐতিহ্য এবং পটভূমির পাশাপাশি বাংলাভাষা ও সাহিত্য, ধর্ম ও আদর্শ, প্রত্নতাত্ত্বিক স্থান ও স্থাপত্য শিল্প, শিল্পকলা, লোকসংস্কৃতি, বিভিন্ন উৎসব, হস্তশিল্প ও চিত্রকলা, পোশাক ও পরিচ্ছদ, খাদ্যাভ্যাস ও রন্ধন শিল্প নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

একই সঙ্গে তিনি বাংলাদেশ এবং দক্ষিণ কোরিয়ার বিভিন্ন সাংস্কৃতিক সাদৃশ্যও তুলে ধরেন। এসময় দূতাবাসের উদ্যোগে বাংলাদেশের ‘ভাষা শহীদ দিবস’ এবং দক্ষিণ কোরিয়ার ‘বর্ণমালা’ দিবসের সাদৃশ্য নিয়ে তথ্যচিত্র এবং বাংলাদেশের ‘সন্দেশ’ নিয়ে তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

এছাড়া বাংলাদেশের মুক্তিযুদ্ধ, স্বাধীনতা অর্জনে জাতির পিতা বঙ্গবন্ধুর অবদান, তার সংগ্রামী ও রাজনৈতিক জীবন এবং সোনার বাংলার স্বপ্ন শিক্ষার্থীদের সামনে উপস্থাপন করা হয়। শিক্ষার্থীদের ‘বঙ্গবন্ধু: দ্য পিপলস হিরো’ বইটির কোরিয়ান সংস্করণ উপহার দেওয়া হয়।

কোরিয়ান শিক্ষার্থীরা বাংলাদেশ এবং এর শিল্প-সংস্কৃতি নিয়ে খুবই আগ্রহ প্রকাশ করেন, যা উপস্থাপনা শেষে তাদের প্রাণবন্ত প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে বোঝা যায়।

রাষ্ট্রদূতের প্রত্যাশা, এই ধরনের পারস্পরিক সংলাপ বিশ্বের নতুন প্রজন্মকে বাংলাদেশ সম্পর্কে ভবিষ্যতে আরও উৎসাহী করে তুলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *