প্রচ্ছদ

বাংলাদেশি বংশোদ্ভূত সারা পেলেন ক্লাইমেট ব্রেকথ্রু অ্যাওয়ার্ড

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা: পরিবেশ ও জলবায়ু ক্ষেত্রে যুগান্তকারী অবদান রাখার জন্য ক্লাইমেট ব্রেকথ্রু অ্যাওয়ার্ড পেয়েছেন বিশ্বের তিন জন নারী। তারা হচ্ছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ডেনিস ফেয়ারচাইল্ড, ফিলিপাইনের বাংলাদেশি বংশোদ্ভূত সারা জেন আহমেদ এবং জার্মানির কাথেরিন গুতমান।

প্রতি বছর জলবায়ু ও পরিবেশ  ক্ষেত্রে পরিবর্তন সৃষ্টিকারী নতুন সাহসী ধারণা গ্রিন হাউস গ্যাস নিঃসরণ হ্রাসে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে – এর জন্য সংশ্লিষ্ট ব্যক্তিদের এ পুরস্কারে ভূষিত করা হয়। এ বছর পুরস্কারের আর্থিক মূল্য ৩ মিলিয়ন মার্কিন ডলার, বাংলাদেশি টাকায় প্রায় ২৫ কোটি টাকা।

সারা জেন আহমেদ বাংলাদেশি ড. মাহফুজ আহমেদ (এশীয় উন্নয়ন ব্যাংক-এর কৃষি ও গ্রাম উন্নয়ন-এর সাবেক প্রধান) এবং ফিলিপিনো ভিভিয়ান আহমেদের কন্যা। অর্থ কৌশলবিদ সারা আহমেদ জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশগুলিতে স্থিতিস্থাপকতা এবং বিনিয়োগের সুযোগ তৈরি করতে চান। তিনি ফিন্যান্সিয়াল ফিউচারস সেন্টারের প্রতিষ্ঠাতা। বর্তমানে তিনি ভালনারাবেল-২০ গ্রুপ অফ ফাইনান্স মিনিস্টারস (ভি২০) গ্রুপের ৫৫টি দেশের অর্থমন্ত্রীদের জলবায়ু অর্থায়ন বিষয়ক উপদেষ্টা।

বাংলাদেশ সরকার প্রণীত ক্লাইমেট প্রস্পারিটি প্ল্যান “মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা” তৈরি করার ক্ষেত্রে সারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। সম্প্রতি গ্লাসগোতে অনুষ্ঠিত কপ-২৬ সম্মেলনে এ পরিকল্পনাটি উপস্থাপিত হয়। বিশ্বের ৩৬টি ইতোমধ্যে নিজ নিজ দেশের জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা তৈরিতে আগ্রহ প্রকাশ করেছে।

সারা আহমেদের লক্ষ্য, ২০৩০ সাল নাগাদ ৫০টি জলবায়ু ঝুঁকিপূর্ণ উন্নয়নশীল দেশের জন্য জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা তৈরি এবং বাস্তবায়ন করা – যা ১.৪ বিলিয়ন জনসংখ্যা ও ২.৫ ট্রিলিয়ন মার্কিন ডলার মূল্যের জিডিপির প্রতিনিধিত্ব করে।

আরো পড়ুন:

আফগান শরণার্থী শিশু এখন ব্রিটেনের নামকরা ব্যারিস্টার

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *