প্রচ্ছদ

বর্ণবাদী আচরণ অবিলম্বে বন্ধের আহ্বান জাতিসংঘের

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু ডটকম: যুক্তরাষ্ট্রের আলোচিত জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের পর সৃষ্ট জনরোষের পুনরাবৃত্তি এড়াতে, সারা বিশ্বে কৃষ্ণাঙ্গ মানুষের বিরুদ্ধে পদ্ধতিগত বর্ণবাদী আচরণ অবিলম্বে বন্ধ করার আহ্বান জানিয়েছেন চিলির সাবেক প্রেসিডেন্ট ও জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান মিশেল ব্যাচেলেট। শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তার নিষ্ঠুর নির্যাতনে ফ্লয়েড নিহত হওয়ার ঘটনায় প্রস্তুত করা একটি প্রতিবেদনে এ কথা বলেন তিনি।

ব্যাচেলেট সোমবার বলেন, আফ্রিকান বংশোদ্ভূত লোকজনকে অবজ্ঞার চোখে দেখার বিষয়টি বর্ণবাদী বৈষম্য। যা সহিংসতাকে গা সওয়ার সংস্কৃতিতে পরিণত করে তুলেছে।

২৩ পৃষ্ঠার সেই প্রতিবেদনে বর্ণবাদী বিচার ব্যবস্থা ও সমতার ক্ষেত্রে এক উল্লেখযোগ্য পরিবর্তন আনতে মিশেল ব্যাচেলেট চার দফা এজেন্ডাও তুলে ধরেন। বিভিন্ন দেশকে এসব এজেন্ডাও বাস্তবায়ন করার আহ্বান জানিয়েছেন তিনি। ঐতিহাসিক বর্ণবাদের ক্ষেত্রে ক্ষতিপূরণ দান ও ব্ল্যাক লাইভস ম্যাটারের মতো আন্দোলনে অর্থায়ন ইত্যাদি তার সুপারিশগুলোর মধ্যে স্থান করে নিয়েছে বলে জানা গেছে।

চিলির সাবেক এই প্রেসিডেন্ট বলেন, ‘বর্ণবাদী ব্যবস্থা চলতে দেওয়া যায় না। পদ্ধতিগত বর্ণবাদ রুখতে পদ্ধতিগত সাড়া প্রদান দরকার। না হলে শতাব্দীর পর শতাব্দী ধরে চলে আসা বৈষম্য ও সহিংসতার অবসান ঘটানো সম্ভব নয়। ফ্লয়েড নিহত হওয়ার মতো হৃদয়বিদারক ঘটনা এড়াতে হলে আমাদের পরিবর্তিত দৃষ্টিভঙ্গি গ্রহণ করতে হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *