প্রচ্ছদ

বন্দিদের পড়ার অভ্যাস গড়তে কাশিমপুর কারাগারে ব্যতিক্রমী উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু ডটকম: বন্দিদের মধ্যে পাঠাভ্যাস গড়ে তোলার জন্য ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে গাজীপুরের কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ। এর অংশ হিসেবে মাদক, অস্ত্র, নারী-শিশু নির্যাতন, যৌতুক, চুরি-ডাকাতিসহ বিভিন্ন ধারার মামলায় গ্রেপ্তার হয়ে বন্দি থাকা আসামিদের হাতে তুলে দেওয়া হয়েছে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজনামচা’, ‘আমার দেখা নয়াচীন’সহ মুক্তিযুদ্ধবিষয়ক নানা বই। গতকাল সোমবার কারাগারে বঙ্গবন্ধু কর্নারে এই কর্মসূচির উদ্বোধন করেন গাজীপুর জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম।

কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের জেলার দেবদুলাল কর্মকার জানান, বইগুলো পাঠ করার জন্য কয়েদিদের সময় দেওয়া হয়েছে ২০ দিন। নির্ধারিত সময়ের মধ্যে পাঠ শেষ করার পর সংশ্নিষ্ট বন্দিদের পরীক্ষা নেওয়া হবে। ‘জাতির পিতা বঙ্গবন্ধুর জীবন দর্শন ও আমাদের মুক্তিযুদ্ধ’ শীর্ষক এ প্রতিযোগিতায় প্রশ্ন করা হবে ওই বইগুলো থেকে। দেওয়া হবে বিশেষ পুরস্কার।

জ্যেষ্ঠ কারা তত্ত্বাবধায়ক গিয়াস উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নাসরীন তানভীর, জেলার দেবদুলাল কর্মকার প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *