প্রচ্ছদ

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে লন্ডনে ১শ’ গাছ রোপন

ডেস্ক প্রতিবেদন, ধূমকেতু বাংলা: বছরজুড়ে বাংলাদেশসহ সারা বিশ্বে নানা আয়োজনে উদযাপিত হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। এমনই এক ব্যতিক্রমধর্মী আয়োজনের গল্প রচিত হলো লন্ডনের গ্লাডস্টোন পার্কে। বিশাল পার্কজুড়ে লাগানো হলো একশত গাছ।

বছরজুড়ে বাংলাদেশসহ সারা বিশ্বে নানা আয়োজনে উদযাপিত হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। এমনই এক ব্যতিক্রমধর্মী আয়োজনের গল্প রচিত হলো লন্ডনের গ্লাডস্টোন পার্কে। বিশাল পার্কজুড়ে লাগানো হলো একশত গাছ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু বাঙালীর মাঝেই নয়, ছড়িয়ে পড়েছেন বিশ্বময় সবার মাঝে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর স্মারক হিসেবে বাংলাদেশ থেকে সহস্র মাইল দূরে লন্ডনের গ্লাডস্টোন পার্কে সারি সারি লাগানো হয়েছে নানা জাতের একশ’ গাছ।

লন্ডনের ব্রেন্ট কাউন্সিল ও লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনের যৌথ উদ্যোগেরনাম দেয়া হয়, বঙ্গবন্ধু সেনটেনারী পিস গ্রোভ। সম্প্রতি এই বৃক্ষরোপনের উদ্বোধন করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে এম আবদুল মোমেন।

তিনি বলেন, দেশ ছাড়িয়ে বিশ্বময় মানবতা ও শান্তির দূত হিসেবে খ্যাত শেখ মুজিবুর রহমানের ইতিহাস প্রজন্ম থেকে প্রজন্ম ছড়িয়ে পড়বে এই উদ্যোগের মাধ্যমে।

ঐতিহাসিক এই পার্কে বঙ্গবন্ধুর নামে সেনটেনারী পিস গ্রোভ প্রতিষ্ঠায় বাংলাদেশ হাইকমিশন অংশিদারী হতে পেরে গর্বিত বলে জানান লন্ডনস্থ বাংলাদেশ হাই কমিশনার।

আয়োজনের মূল পরিকল্পনা উদ্যোক্তা হিসেবে ছিলেন ব্রেন্ট কাউনসিলের সাবেক মেয়র পারভেজ আহমেদ। উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন ব্রেন্ট কাউন্সিলের মেয়র লিয়া কলাচিকো, ব্রেন্ট কাউন্সিল লিডার মোহাম্মদ আছগর বাট ও কাউন্সিলর পারেভেজ আহমেদসহ আরো অনেকে।

মুজিব জন্ম জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বিলেতের মাটিতে লাগানো এসব গাছগুলো শত শত বছর পরেও মাথা উচু করে সাক্ষ্য দিবে জাতির জনক শেখ মুজিবুর রহমানের নাম।

আরো পড়ুন:

২০২১ সালে অতিধনীদের সম্পদ বেড়েছে ৬৪ শতাংশ: ফোর্বস

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *