প্রচ্ছদ

ফ্রান্সে জায়ান্ট পান্ডার যমজ শাবকের জন্ম

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু ডটকম: চীন থেকে ফ্রান্সের একটি চিড়িয়াখানায় আনা হয়েছিল এক জোড়া জায়ান্ট পান্ডা। এবার যমজ শাবকের বাবা–মা হলো তারা। চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে, দেখতে ‘গোলাপি, প্রাণবন্ত ও তুলতুলে’ শাবক দুটি সুস্থ আছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানী প্যারিস থেকে ২২৫ কিলোমিটার (১৪০ মাইল) দক্ষিণে ফ্রান্সের মধ্যাঞ্চলীয় ব্যুয়েভাল চিড়িয়াখানায় যমজ পান্ডাশাবকের জন্ম হয়েছে। চিড়িয়াখানা কর্তৃপক্ষ স্থানীয় সময় গত সোমবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, শাবক দুটির একটির ওজন ১৪৯ গ্রাম। আরেকটির ১২৯ গ্রাম।

বন্ধুত্বপূর্ণ দ্বিপক্ষীয় সম্পর্কের বহিঃপ্রকাশ হিসেবে ১০ বছরের জন্য চীন দুটি জায়ান্ট পান্ডা ২০১২ সালে ফ্রান্সে আনা হয়েছিল। তাদের মধ্যে ইউয়ান জি পুরুষ পান্ডা। আর হুয়ান হুয়ান মেয়ে পান্ডা। এই দুটি জায়ান্ট পান্ডার ঘরেই জন্ম নিয়েছে যমজ শাবক।

এর আগে ২০১৭ সালে এই পান্ডা দুটি ইউয়ান মেং নামে আরেকটি পান্ডা শাবকের জন্ম দিয়েছিল। সেবারই প্রথম ফ্রান্সে কোনো জায়ান্ট পান্ডার জন্ম হয়েছিল।

বিবৃতিতে চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন জন্ম নেওয়া শাবক দুটির যত্ন নিচ্ছে মা পান্ডা হুয়ান হুয়ান। চীনা বিশেষজ্ঞরা জানিয়েছেন, শাবক দুটি মেয়ে। জন্মের ১০০ দিনের আগে শাবক দুটির নাম রাখা হবে। চীনে ফেরত পাঠানোর আগে মা–বাবার সঙ্গে শাবক দুটি বছরখানেক ফ্রান্সে থাকবে।

চীনের বনাঞ্চলে প্রায় ১ হাজার ৮০০ জায়ান্ট পান্ডা রয়েছে। আর বিশ্বের অন্যান্য দেশে রয়েছে আরও ৫ শতাধিক এই প্রজাতির পান্ডা। ‘পান্ডা কূটনীতি’ বাস্তবায়নের অংশ হিসেবে মিত্রদেশগুলোকে জায়ান্ট পান্ডা দিয়ে থাকে বেইজিং। ইউরোপের দেশগুলোর মধ্যে অস্ট্রিয়া, বেলজিয়াম, জার্মানি, নেদারল্যান্ডস, স্পেন, ফিনল্যান্ড ও যুক্তরাজ্যে জায়ান্ট পান্ডা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *