প্রচ্ছদ

ফ্রান্সের প্রেসিডেন্ট মাখোঁকে চিঠি লেখা নিয়ে অনুশোচনা নেই বরিসের

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা: ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁকে লেখা চিঠি টুইটারে প্রকাশ করা নিয়ে কোনো অনুশোচনা নেই যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের। ওই চিঠিতে ফ্রান্সকে ইংলিশ চ্যানেল পাড়ি দেওয়া অভিবাসীদের ফেরত নিতে বলেন বরিস। এতে ক্ষোভ প্রকাশ করেন মাখোঁ। ফ্রান্স এই পদক্ষেপকে অগ্রহণযোগ্য বলে অভিহিত করেছে। খবর এএফপির।

রোববার এ নিয়ে নির্ধারিত ইউরোপীয় ইউনিয়নের স্বরাষ্ট্রমন্ত্রীদের আলোচনায় ব্রিটেনের উপস্থিতি বাতিল করেছে ফ্রান্স। সাংবাদিকেরা জনসনকে চিঠিটি পাঠানো এবং তা টুইটারে শেয়ার করা নিয়ে দুঃখ প্রকাশ করেছেন কি না, তা প্রশ্ন করেন। এ জবাবে তিনি বলেন, ‘না’।

ব্রেক্সিট নিয়ে একাধিক বিবাদের পর দুই প্রতিবেশীর মধ্যে কয়েক দশকের মধ্যে সবচেয়ে বাজে সম্পর্ক চলছে। গত বুধবার ইংলিশ চ্যানেলে নৌকাডুবিতে ২৭ অভিবাসী নিহত হওয়ার পর যুক্তরাজ্য ও ফ্রান্সের মধ্যে রাজনৈতিক উত্তেজনা বাড়ছে। ফরাসি প্রেসিডেন্টকে লেখা ব্রিটিশ প্রধানমন্ত্রীর চিঠি সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশের কয়েক ঘণ্টার মধ্যেই ফ্রান্স সরকারের ক্ষোভ স্পষ্ট হয়ে ওঠে।

বরিস জনসন ফ্রান্সকে দোষারোপ করে বলেন, উপকূলে ফ্রান্স যৌথ টহলে সম্মত হয়েছিল। এ ছাড়া ইংলিশ চ্যানেল পাড়ি দেওয়া অভিবাসীদের ফেরত নেওয়ার কথা বলেছিল। এ চিঠির পরপরই যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেলের সঙ্গে নির্ধারিত বৈঠক বাতিল করেছে ফ্রান্স।

আরো পড়ুন:

বরিসের চিঠিতে ক্ষুব্ধ ম্যাক্রোঁ।। বাতিল হল ব্রিটিশ স্বরাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *