আন্তর্জাতিক

ফিনল্যান্ড সফরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

ফিনিশ প্রেসিডেন্ট সাউলি নিনস্তোর আমন্ত্রণে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার সন্ধ্যায় ফিনল্যান্ডে এসে পৌঁছাছেন।

ন্যাটো সম্মেলন শেষে লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াস থেকে সরাসরি ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে স্থানীয় সময় রাত ১০টা ২৫ মিনিটে হেলসিঙ্কি-ভান্তা বিমানবন্দরে অবতরণের করেন।

বৃহস্পতিবার জো বাইডেন তার সফরের আনুষ্ঠানিকতা শুরু করবেন। হেলসিঙ্কির কেন্দ্রস্থল রাষ্ট্রপতি ভবনে ফিনিশ প্রেসিডেন্ট নিনিস্টোর সাথে দ্বিপাক্ষিক বৈঠক এবং নর্ডিক-মার্কিন নেতাদের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে।

৪৬ তম মার্কিন প্রেসিডেন্টের সফরটি ঘিরে রাজধানী হেলসিঙ্কিকে বিশাল নিরাপত্তা চাদরে সারা ঢেকে ফেলা হয়েছে। হেলসিঙ্কি পুলিশ বিভাগ, ফিনিশ প্রতিরক্ষা বাহিনী, ফিনিশ বর্ডার গার্ড এবং জরুরী পরিসেবাসহ জো বাইডেনের নিরাপত্তায় নিয়োজিত রয়েছে ।

এর আগে ফিনল্যান্ড সফরে আসা সর্বশেষ মার্কিন রাষ্ট্রপতি ছিলেন ডোনাল্ড ট্রাম্প, ২০১৮ সালের জুলাই মাসে হেলসিঙ্কিতে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সাথে ওই সময় দেখা হয়েছিল। ২০১৩ সালে স্টকহোমে এবং ২০১৬ সালে ওয়াশিংটনে নর্ডিক-মার্কিন নেতাদের এই শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। ।

আনুমানিক দেশী-বিদেশী মিডিয়ার ২০০ সাংবাদিক-ফটোগ্রাফ প্রতিনিধি হেলসিংকিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এই সফরে উপস্থিত থাকবেন বলে ধারনা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *