আন্তর্জাতিক

ফাইজারের টিকা নেওয়ার পর নিউজিল্যান্ডে নারীর মৃত্যু


করোনা টিকা নেওয়ার পর নিউজিল্যান্ডে এক নারী মারা গেছেন। টিকা নেওয়ার পর দেশটিতে এটিই প্রথম মৃত্যু বলে মনে করছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ। মৃত ওই নারী ফাইজারের টিকা নিয়েছিলেন। সোমবার (৩০ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ।
নিউজিল্যান্ডের কোভিড-১৯ ভ্যাকসিন ইন্ডিপেন্ডেন্ট সেফটি মনিটরিং বোর্ড সোমবার এক বিবৃতিতে জানিয়েছে, মৃত ওই নারী সম্প্রতি ফাইজারের টিকা নিয়েছিলেন। টিকা নেওয়ার পর মায়োকার্ডাইটিসে আক্রান্ত হয়ে মারা যান তিনি। মায়োকার্ডাইটিস হচ্ছে হৃৎপিণ্ডের পেশীতে প্রদাহ সংক্রান্ত সমস্যা।
দেশটির সেফটি মনিটরিং বোর্ড আরও জানিয়েছে, ফাইজারের টিকার বিরল পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে মায়োকার্ডাইটিস হয়ে থাকে বলে মনে করা হয়।
বিবৃতিতে আরও বলা হয়েছে, মৃত্যুর পর ওই নারীর মৃতদেহ পরীক্ষার জন্য সংশ্লিষ্ট দফতরে স্থানান্তর করা হয়েছে এবং মৃত্যুর কারণ এখনও নির্দিষ্ট করা হয়নি। তবে কোভিড-১৯ ভ্যাকসিন ইন্ডিপেন্ডেন্ট সেফটি মনিটরিং বোর্ড মনে করছে, করোনা টিকা নেওয়ার কারণেই ওই নারী মায়োকার্ডাইটিসে আক্রান্ত হয়েছিলেন।
করোনা টিকা নেওয়ার কয়েকদিনের মাথায় নিউজিল্যান্ডে টিকা গ্রহীতার মৃত্যুর ঘটনা এটাই প্রথম বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।
করোনা মহামারি শুরুর পর থেকে নিউজিল্যান্ডে সংক্রমণ পরিস্থিতি বেশ নিয়ন্ত্রণেই ছিল। তবে ভারতে প্রথম শনাক্ত করোনার অতিসংক্রামক ধরন ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার কারণে দেশটিতে এখন কঠোর লকডাউন চলছে।
এছাড়া মহামারিকে পাশ কাটিয়ে মানুষকে স্বাভাবিক জীবনে ফেরাতে দেশজুড়ে ফাইজারের টিকা ব্যবহার করছে নিউজিল্যান্ড। দেশটিতে এখন পর্যন্ত ৩৩ লাখ মানুষ করোনা টিকার উভয় ডোজ নিয়েছেন।
এদিকে টিকা নেওয়ার পর গ্রহীতার মৃত্যুর পরও ফাইজারের টিকার ওপরই ভরসা রাখছে নিউজিল্যান্ড। দেশটির সেফটি মনিটরিং বোর্ড বলছে, সম্ভাব্য ঝুঁকির চেয়ে করোনার বিরুদ্ধে ফাইজারের সুফল অনেক বেশি। মায়োকার্ডাইটিস-সহ অন্যান্য পার্শ্বপ্রতিক্রিয়ার চেয়েও ফাইজারের টিকার সুফল বেশি।
তারা বলছে, করোনাভাইরাস মোকাবিলায় এবং আক্রান্ত হলেও গুরুতর অসুস্থ হয়ে পড়া ও মৃত্যুর শঙ্কা হ্রাসে ফাইজারের টিকা অত্যন্ত কার্যকর।

/জেড এইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *