জাতীয়সর্বশেষ

প্রস্তাবিত নাম বাছাই করতে সার্চ কমিটির বৈঠক

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের জন্যে সার্চ কমিটির বৈঠকে শুরু হয়েছে। এখন পর্যন্ত বিভিন্ন রাজনৈতিক দল, সুশীল সমাজসহ বিভিন্ন মাধ্যম থেকে আসা ৩২২ জনের মধ্যে থেকে ১০ জনের নাম চূড়ান্ত করতে বৈঠক করছেন সার্চ কমিটির সদস্যরা

বুধবার (১৬ ফেব্রুয়ারি) বিকাল ৪টা ৪৫ মিনিটে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বৈঠক শুরু হয়। বৈঠকে সভাপতিত্ব করছেন কমিটির প্রধান ও সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান।

বৈঠকে উপস্থিত আছেন, বিচারপতি এস এম কুদ্দুস জামান, মুসলিম চৌধুরী, সোহরাব হোসাইন, ছহুল হোসাইন ও আনোয়ারা সৈয়দ হক। গতকাল সার্চ কমিটি গণমাধ্যম ব্যক্তিদের সঙ্গে শেষ আলোচনা করেন।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়রুল ইসলাম গতকাল জানান, খুব দ্রুত ১০ জনের নামের তালিকা তৈরি করে রাষ্ট্রপতির কাছে জমা দেওয়া হবে।

তিনি বলেন, সার্চ কমিটির কাছে প্রস্তাবিত ৩২২ জনের তালিকা যাচাই-বাছাই করা হচ্ছে। যাদের নাম দুইবার এসেছে, তাদের নাম একবার করা হয়েছে।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টিসহ (সিপিবি) ১৫টি দল সার্চ কমিটিতে নাম জমা দেয়নি। পরে গত সোমবার বিকেল ৫টা পর্যন্ত রাজনৈতিক দলগুলোর কাছ থেকে নামের প্রস্তাব নেওয়ার সময় বাড়ায় অনুসন্ধান কমিটি। গত সোমবার (১৪ ফেব্রুয়ারি) বিভিন্ন মাধ্যমে প্রস্তাব আসা ৩২২ জনের নাম প্রকাশ করা হয়।

‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ অনুসারে নির্বাচন কমিশন গঠনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে গত ৫ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। আইন অনুযায়ী কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে সুপারিশ পেশ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *