স্বাস্থ্য

প্রতিদিন চিকিৎসা সহায়তা দিয়ে আসছে সমাজকল্যাণ মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু ডটকম: দেশের সিটি কর্পোরেশন ও জেলা পর্যায়ের ৯০টি সরকারি-বেসরকারি হাসপাতালে সমাজসেবা অধিদফতরের মাধ্যমে চিকিৎসা সহায়তা কার্যক্রম চালু রেখেছে সমাজকল্যাণ মন্ত্রণালয়। অসহায়, দরিদ্র বা দুস্থ রোগীদেরকে মূলত এই সেবা প্রদান করা হয়ে থাকে। উপজেলা পর্যায়ে ৩৪২টি উপজেলায় উপজেলা রোগী কল্যাণ সমিতির মাধ্যমে এ কার্যক্রমটি সম্প্রসারণ করা হয়েছে। কর্মদিবসের সকাল ৮টা হতে দুপুর আড়াইটা পর্যন্ত এই কার্যক্রমে সম্পূর্ণ বিনামূল্যে সেবা প্রদান করা হয়ে থাকে বলে জানিয়েছে সমাজকল্যাণ মন্ত্রণালয়।
সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক শেখ রফিকুল ইসলাম ধূমকেতু ডটকমকে জানান, হাসপাতালে সমাজসেবা কার্যক্রমের মাধ্যমে দরিদ্র অসহায় রোগীদের মানসিক, পারিবারিক, সামাজিক, অর্থনৈতিক, অসুস্থতা বিষয়ক বিভিন্ন সহায়তার পাশাপাশি ও রোগীর সুচিকিৎসার জন্য প্রয়োজনীয় অন্যান্য তথ্য সংগ্রহের মাধ্যমে রোগীর রোগমুক্তির জন্য চিকিৎসক এবং হাসপাতাল কর্তৃপক্ষকেও সহায়তা করা হয়।
রোগীর মানসিক শক্তি বৃদ্ধি, চিকিৎসার ব্যয় বহন, চিকিৎসককে রোগীর রোগ ও রোগের কারণ সম্পর্কে বিভিন্ন তথ্য প্রদান এবং চিকিৎসা শেষে তার পুনর্বাসনের জন্য সহায়তা প্রদান করা হয়।
রোগ মানুষের স্বাভাবিক জীবনকে মারাত্মকভাবে ব্যাহত করে অসহায় করে তোলে। দুর্দশাগ্রস্ত দরিদ্র রোগীদের জন্য অসুস্থতা বিষয়টি চরম অসহনীয়। রোগগ্রস্ত দরিদ্র মানুষকে তাদের মৌলিক অধিকার চিকিৎসা সেবা প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করার জন্য হাসপাতাল সমাজকর্মের গুরুত্ব ও কার্যকারিতা অপরিসীম বলে জানান শেখ রফিকুল ইসলাম।
সেবা :
সমাজসেবা অধিদফতর জানায়, হাসপাতালে ভর্তি ও চিকিৎসা প্রাপ্তিতে সহায়তা, পরিধেয় পোশাক প্রদান, রক্ত সরবরাহ বা ক্রয়ে নগদ অর্থ প্রদান, পুষ্টিকর খাবার সরবরাহ এবং অবাঞ্ছিত শিশু পুনর্বাসনের ব্যবস্থা করা হয়ে থাকে। আর বিনামূল্যে ঔষধ, সহায়ক যন্ত্রপাতি, কৃত্রিম অঙ্গ, বিভিন্ন চিকিৎসাসামগ্রী ও পথ্য সরবরাহ বা এসব সংগ্রহের জন্য নগদ আর্থিক সহায়তা প্রদান করা হয়।
হাসপাতাল/চিকিৎসা কেন্দ্র স্থানান্তরে সহায়তা করা হয়। রোগীদের স্বাস্থ্যসচেতনা/প্রথমিক চিকিৎসা বিষয়ে অবহিত করা হয়। রোগীর সাথে পারিবারিক ও সামাজিক যোগাযোগ স্থাপনে ভূমিকা রাখে।
নাম পরিচয় বিহীন দরিদ্র মৃত ব্যক্তির সৎকারের ব্যবস্থা করা এবং রোগ মুক্তির পর নগদ আর্থিক সহায়তা প্রদান করা হয়ে থাকে।
কার্যক্রম বাস্তবায়ন:
সমাজসেবা অধিদফতরের কার্যক্রম শাখা এ কার্যক্রমটি বাস্তবায়ন করে থাকে। পরিচালক (কার্যক্রম)-এর নেতৃত্বে সদর দপ্তর পর্যায়ে এবং মাঠপর্যায়ে ৮৯ জন হাসপাতাল সমাজসেবা অফিসার এ কার্যক্রম বাস্তবায়নের সাথে সংশ্লিষ্ট। উপজেলা পর্যায়ে উপজেলা সমাজসেবা অফিসার উপজেলা রোগী কল্যাণ সমিতির সদস্যসচিব হিসেবে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ কার্যক্রম বাস্তবায়নে সস্পৃক্ত রয়েছেন। জেলা পর্যায়ের ৬৪ জন উপ-পরিচালক ও ২২ জন সহকারী পরিচালক মাঠ পর্যায়ের কার্যক্রম তদারকি এবং মাঠ পর্যায় ও সদর দপ্তরের মধ্যে সমন্বয় সাধন করে থাকেন।
সেবাদান কেন্দ্রসমূহ :

দেশের সকল জেলা সদরে অবস্থিত সরকারি হাসপাতাল, বিভিন্ন মেডিক্যাল কলেজ হাসপাতালসমূহ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতাল, বিভিন্ন বৃহৎ হাসপাতাল যেখানে দরিদ্র রোগীদের চিকিৎসা গ্রহণের হার অধিক এবং উপজেলা পর্যায়ের ৩৪২টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অবস্থিত রোগী কল্যাণ সমিতি।
যার সাথে যোগাযোগ করতে হবে :
সংশ্লিষ্ট হাসপাতালের সমাজসেবা অফিসার, হাসপাতাল সমাজসেবা কার্যালয় এবং উপজেলা পর্যায়ে উপজেলা সমাজসেবা অফিসারের সঙ্গে যোগাযোগ করতে হবে। হাসপাতালের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিরা ছাড়াও জেলা পর্যায়ে হাসপাতালের সভাপতি/পরিচালক/নির্বাহী পরিচালক/প্রেসিডেন্ট বা উপ-পরিচালক, সংশ্লিষ্ট জেলা সমাজসেবা কার্যালয়, সমাজসেবা অধিদফতর, এর সঙ্গে যোগাযোগ করা যাবে। কেন্দ্রীয় পর্যায়ে যোগাযোগের ঠিকানা -পরিচালক (কার্যক্রম), ফোন +৮৮০২ ৯১১১৭৪৯, মহাপরিচালক, সমাজসেবা অধিদফতর, ফোন +৮৮০২ ৯১৩ ১৯ ৬৬, ফ্যাক্স +৮৮০২ ৯১৩৮৩৭৫, E-mail: info@dss.gov.bd; ঠিকানা: সমাজসেবা অধিদফতর, সদর কার্যালয় ই-৮/বি-১, আগারগাঁও, শেরে বাংলা নগর, ঢাকা-১২০৭।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *