মাতৃভূমি

প্যান্ডোরা পেপারসে যাদের নাম এসেছে, তাদের তালিকা আদালতে পাঠানো হবে: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু বাংলা: প্যান্ডোরা পেপারসে দ্বিতীয় ধাপের তালিকায় বাংলাদেশের যে আট ব্যবসায়ীর নাম এসেছে, দুর্নীতি দমন কমিশনের মাধ্যমে তাদের তালিকা আদালতে পাঠানো হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আজ বুধবার অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে অর্থমন্ত্রী এ কথা বলেন।

অর্থ পাচারকারী সন্দেহে সোমবার নতুন করে যাদের নাম এসেছে, তাদের বিষয়ে সরকারের অবস্থান কী জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, ‘এর আগে পানামা ও প্যারাডাইস পেপারস কেলেঙ্কারিতে নাম এসেছে, এমন ৪৩ ব্যক্তি-প্রতিষ্ঠানের তালিকা হাইকোর্টে জমা দিয়েছে দুদক। বিষয়টি এখন আদালতের এখতিয়ার। মামলা যেহেতু চলমান, সেহেতু এ বিষয়ে মতামত দেওয়া যুক্তিযুক্ত হবে না। পত্রিকায় যাদের নাম এসেছে, তাদের ব্যাপারে দুদক অনুসন্ধান করে যদি দেখে ঠিক আছে, তাহলে সেই তালিকা আদালতে পাঠানো হবে। আমি এখন মতামত দিলে তাদের কাজে ব্যাঘাত ঘটবে।’ এই বাস্তবতায় সবাইকে অপেক্ষা করতে বলেন অর্থমন্ত্রী।

আ হ ম মুস্তফা কামাল আরও বলেন, ‘আপনারা যদি হালনাগাদ তথ্য জানতে চান, সেটাও দেওয়া হবে। আমরা বিশ্বাস করি, আদালতে ন্যায়বিচার পাব। বিচারিক আদালত যে সিদ্ধান্ত দেবেন, তা মেনে নেব।’

এদিকে আজকের অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে (সিসিইএ) ‘ঢাকা ইস্ট-ওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ’ প্রকল্প নীতিগত অনুমোদন পেয়েছে। ঢাকার যানজট কমিয়ে আনতে পূর্ব-পশ্চিমে উড়ালসড়ক নির্মাণ করার পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। এটি ঢাকা-আরিচা, ঢাকা-মাওয়া, ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট জাতীয় মহাসড়কের সঙ্গে সংযুক্ত হবে। ফলে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে আসা যানবাহন পদ্মা সেতু হয়ে ঢাকায় প্রবেশ না করে চট্টগ্রাম-সিলেটসহ পূর্বাঞ্চলে চলাচল করতে পারবে।

অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সামসুল আরেফিন সাংবাদিকদের বলেন, নীতিগত অনুমোদনের পর এখন দরপত্র আহ্বানের প্রক্রিয়া শুরু হবে। তারপর অনুমোদনের জন্য ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে পাঠানো হবে। তিনি বলেন, এই প্রকল্প বাস্তবায়নে সম্ভাব্য খরচ ধরা হয়েছে ১৬ হাজার কোটি টাকা। ঢাকা-আরিচা মহাসড়কের সাভারের বালিয়াপুর থেকে নিমতলী-কেরানীগঞ্জ-ফতুল্লা-বন্দর হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জের লাঙ্গলবন্দ পর্যন্ত ৩৯ দশমিক ২৪ কিলোমিটার দীর্ঘ এলিভেটেড এক্সপ্রেসওয়ে হবে বলে জানান সামসুল আরেফিন।

আরো পড়ুন: 

মুরাদের বিরুদ্ধে ঢাবি ছাত্রের অভিযোগের তদন্ত শুরু

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *