পোশাকশিল্প

পোশাক শিল্পে বৃত্তিমূলক স্নাতকোত্তর ডিপ্লোমা চালু করছে বাণিজ্য মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু ডটকম: পোশাক শিল্পে মধ্যম সারির ব্যবস্থাপক তৈরির লক্ষ্য নিয়ে বৃত্তিমূলক স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্স চালু করছে বাণিজ্য মন্ত্রণালয়। বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, তিনটি কোর্সে ৩৫ জন করে মোট ১০৫ জন প্রশিক্ষণার্থী এ সুযোগ পাবেন। প্রতি কোর্সের মেয়াদ হবে ৬ মাস।

এই কোর্সের অধীনে শিক্ষার্থীরা গার্মেন্টস বিজনেস ম্যানেজম্যান্ট, ইন্ডাষ্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যান্যুফ্যাক্টারিং সিস্টেম এবং সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট- এ তিনটি বিষয়ে পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা করার সুযোগ পাবেন। এসব কোর্সের জন্য শিক্ষার্থীদের মনোনয়ন করবে পোশাক কারখানার মালিকদের সংগঠন বিজিএমইএ এবং বিকেএমইএ। বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজিতে (বিইউএফটি) এসব কোর্সের জন্য প্রয়োজনীয় অর্থ দেবে বাণিজ্য মন্ত্রণালয়।

মঙ্গলবার ঢাকায় সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাণিজ্য মন্ত্রণালয়ের অধিভুক্ত রপ্তানি উন্নয়ন ব্যুরো এবং বিইউএফটি’র মধ্যে এ বিষয়ে চুক্তি স্বাক্ষর হয়। রপ্তানি উন্নয়ন ব্যুরোর পক্ষে মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী এবং বিইউএফটি’র পক্ষ থেকে অধ্যাপক মো. আইয়ুব নবী খান চুক্তিতে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, “তৈরি পোশাক খাতে দক্ষ জনশক্তির বিপুল চাহিদা রয়েছে। চাহিদা মোতাবেক দেশে প্রয়োজনীয় দক্ষ জনশক্তি পাওয়া যায় না। বিদেশি কর্মীরা আমাদের ম্যানেজমেন্টের এই ঘাটতি পূরণ করে। ম্যানেজমেন্ট পরিচালনার জন্য আমাদের দেশেই দক্ষ জনশক্তি সৃষ্টি করা সম্ভব।”

তৈরি পোশাক খাতের উদ্যোক্তরা এই উদ্দেশ্য সামনে রেখেই বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলজি (বিইউএফটি) গড়ে তুলেছেন বলে জানান মন্ত্রী, যিনি নিজেও একজন তৈরি পোশাক ব্যবসায়ী। তিনি জানান, দেশের রপ্তানি আয়ের ৮৪ শতাংশ আসে তৈরি পোশাক খাত থেকে। ২০২১ সালের মধ্যে এ খাতের রপ্তানি ৫০ বিলিয়ন ডলারে উন্নীত করার লক্ষ্য ছিল সরকারের।

মহামারীর কারণে সে লক্ষ্য পূরণ করা সম্ভব না হলেও আগামী ২০২৪-২৫ সালে লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন বাণিজ্যমন্ত্রী।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস-চেয়ারম্যান এ এইচ এম আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, বিকেএমইএ প্রথম সহ-সভাপতি মোহাম্মদ হাতেম উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *