মাতৃভূমি

পুলিশের জন্য রাশিয়া থেকে হেলিকপ্টার কিনতে অনুমোদন

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু ডটকম: জননিরাপত্তা বিভাগের অধীন পুলিশ অধিদপ্তর কর্তৃক বাংলাদেশ পুলিশের জন্য জি-টু-জি পদ্ধতিতে রাশিয়া থেকে ২টি হেলিকপ্টার কেনা হবে। রাশিয়ার সরকারি প্রতিষ্ঠান ‘জেএসসি রাশিয়ান হেলিকপ্টার’ থেকে ক্রয়ের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

বুধবার (৬ অক্টোবর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চ্যুয়াল সভায় ক্রয় প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়।

সভায় উপস্থিত ছিলেন কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২৮তম এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩৪তম সভা অনুষ্ঠিত হয়েছে।

ইকোনোমিক অ্যাফিয়ার্স কমিটির অনুমোদনের জন্য ২টি এবং পারচেজ কমিটির অনুমোদনের জন্য ৭টি প্রস্তাব উত্থাপন করা হয়। পারচেজর প্রস্তাবনাগুলোর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের ২টি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ২টি, খাদ্য মন্ত্রণালয়ের ১টি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ১টি এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ১টি প্রস্তাবনা ছিল।

পারচেজ কমিটির অনুমোদিত ৭টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৩ হাজার ১৮০ কোটি ১৮ লাখ ১১ হাজার ৭০ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ২ হাজার ৮৭৪ কোটি ৪০ লাখ ৭৮ হাজার ৯১২ টাকা এবং বিশ্বব্যাংক ও দেশীয় ব্যাংক থেকে ঋণ ৩০৫ কোটি ৭৭ লাখ ৩২ হাজার ১৫৮ টাকা।

বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক বিদ্যমান আমদানি নীতি আদেশ ২০১৫-২০১৮ এর ৩টি অনুচ্ছেদ/আদেশ নং ৮(৪) (খ), ২৪(১৮)  এবং ২৪(২৯)(চ)- সংশোধনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

রাশিয়া থেকে জি-টু-জি ভিত্তিতে ১ লাখ মেট্রিক টন গম ৩৫৭ কোটি ৬১ লাখ ৬৫ হাজার টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীন প্রাণিসম্পদ অধিদপ্তর কর্তৃক ‘প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন’ প্রকল্পের আওতায়  ৪৮ কোটি ২৫ লাখ ১২ হাজার ২৩৮ টাকায় নিয়োগের অনুমোদন দেওয়া হয়েছে। রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ১২৭ কোটি ৬৭ লাখ ২১ হাজার ৪৬০ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

কাতার থেকে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড প্রিল্ড ইউরিয়া সার ১২৯ কোটি ৮৪ লাখ ৯৮ হাজার ৪৬০ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি সর্বমোট ১ হাজার ২০৫ কোটি ৭২ লাখ ৮১ হাজার ৭২ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি সর্বমোট ১ হাজার ২৪১ কোটি ২২ লাখ ৮২ হাজার ৪২৮ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। ‘নরসিংদী জেলা কারাগার নির্মাণ’ প্রকল্পে ৬৯ কোটি ৮৩ লাখ ৫০ হাজার ৪১২ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

আরো পড়ুন:

সরকারি কর্মচারীরা জনগণকে সেবা দিতে বাধ্য : প্রধানমন্ত্রী

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *