প্রচ্ছদ

পুরান ঢাকার ঐতিহ্যবাহী বাংলাদেশ মাঠের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু ডটকম: পুরান ঢাকার বংশালে ঐতিহ্যবাহী বাংলাদেশ মাঠ উদ্বোধন করা হয়েছে। এখন থেকে মাঠটিতে খেলাধুলা করতে পারবে শিশু-কিশোররা। এছাড়া সকাল-বিকাল বয়স্কদের জন্য মাঠের চারপাশে হাঁটাচলার পথ এবং পার্কের মতো পরিবেশ গড়ে তোলা হয়েছে।

বুধবার (১৮ আগস্ট) সকাল ১০টায় উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস। এতে সন্তুষ্টি প্রকাশ করেন স্থানীয় বাসিন্দারা।

স্বাধীনতার আগে বংশালের এই মাঠটি ‘পাকিস্তান মাঠ’ হিসেবে পরিচিত ছিল। স্বাধীনতার পর ‘বাংলাদেশ মাঠ’ হিসেবে পরিচিতি পায়। তবে রক্ষণাবেক্ষণ এবং সঠিক তদারকির অভাবে মাটি পরিত্যক্ত অবস্থায় পড়েছিল। পরে ২০১৬ সালে জলসবুজ প্রকল্পের আওতায় আট কোটি টাকা ব্যয়ে এই মাঠটি সংস্কারের উদ্যোগ নেন ডিএসসিসির সাবেক মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। কিন্তু ঠিকাদারের গাফিলতির কারণে মাঠটির সংস্কার কাজে দফায় দফায় সময় বাড়িয়েছে ডিএসসিসি।

বুধবার উদ্বোধনী অনুষ্ঠানে ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, শিশু-কিশোরদের শারীরিক এবং মানসিক বৃদ্ধির জন্য খেলাধুলার গুরুত্ব অনন্য। তাই ডিএসসিসি এলাকায় যেসব মাঠ এবং পার্ক খেলাধুলা অনুপযোগী রয়েছে সেগুলো আধুনিকায়ন করা হচ্ছে। এছাড়া পার্ককে কেন্দ্র করে সবুজায়নেও গুরুত্ব দেয়া হচ্ছে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ডিএসসিসির ৩৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আউয়াল হোসেন বলেন, বাংলাদেশ মাঠ পুরান ঢাকা তথা দেশের অন্যতম ঐতিহ্যবাহী মাঠ। এই মাঠে খেলাধুলা শিখে জাতীয় ক্রিকেট দল এবং ফুটবলে অনেকে খেলছেন। এখন মাঠটি সংস্কার করায় ভবিষ্যত প্রজন্ম খেলাধুলায় কৃতিত্ব অর্জন করতে পারবে।

উদ্বোধনী অনুষ্ঠানে সাংসদ হাজী মোহাম্মদ সেলিম, স্থানীয় সংরক্ষিত নারী কাউন্সিলর নাসরিন আকতার পুতুল প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *