পিএসজি চেয়ারম্যানের ২৮ মাস কারাদণ্ড

ফিফা বিশ্বকাপের সম্প্রচার স্বত্ব কিনতে দুর্নীতির দায়ে ফ্রেঞ্চ ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইয়ের চেয়ারম্যান নাসের আল খেলাইফি, পিএসজি চেয়ারম্যানের ২৮ মাস কারাদণ্ড দেওয়া হয়েছে । সুইজারল্যান্ডের বেলিনজোনার একটি আদালত এ রায় দেন।

খেলাইফির প্রতিষ্ঠান বেইন স্পোর্টস ঘুষ দিয়ে ২০২৬ ও ২০৩০ বিশ্বকাপের স্বত্ব নেওয়ার দায়ে এ শাস্তি দেওয়া হয় তাকে। একই সঙ্গে ফিফার সাবেক মহাসচিব জেরম ভালকে’কে ৩৫ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

ফুটবল বিশ্বের আলোচিত ঘটনা ফিফাগেট কেলেঙ্কারি। অর্থের বিনিময়ে বিশ্বকাপের আয়োজক হওয়ার সুযোগ করে দেওয়ার অভিযোগে ২০১৫ সালে নিষিদ্ধ হন তৎকালীন ফিফা সভাপতি সেপ ব্ল্যাটার। পদ হারান উয়েফা সভাপতি মিশেল প্লাতিনিও।

আবারও আলোচনায় ফিফার দুর্নীতি। এবার নতুন কোনো কর্মকর্তার নাম আসেনি। দীর্ঘদিন ব্ল্যাটারের কমিটিতে মহাসচিবের দায়িত্ব পালন করা জেরম ভালকের নাম এসেছে। সঙ্গে ফেসে যাচ্ছেন ফ্রেঞ্চ ক্লাব পিএসজির চেয়ারম্যান নাসের আল খেলাইফি।

ঘুষ দিয়ে ২০২৬ ও ২০৩০ ফিফা বিশ্বকাপের সম্প্রচার স্বত্ব কিনেছে খেলাইফির মালিকানাধীন মিডিয়া গ্রুপ বেইন স্পোর্টস। এমন অভিযোগ বেশ পুরনো। চার বছর তদন্তের পর ২০২০ সালে সুইজারল্যান্ডের ফেডারেল আদালত খেলাইফিকে বেকসুর খালাস দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *