প্রচ্ছদ

পানির নিচে ১৪৫ ঘণ্টা || সাদ্দামের রেকর্ড

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা: এক কিংবা দু’ঘণ্টা নয়। একটানা ১৪৫ ঘণ্টা ৩০ মিনিট পানির নিচে কাটিয়ে বিশ্বরেকর্ড গড়েছেন ২৯ বছর বয়সী মিসরের এক যুবক সাদ্দাম আল-কিলানি। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি।

গত বছরের ৫ নভেম্বর সব প্রস্তুতি সেরে লোহিত সাগরে নামেন সাদ্দাম। পানির নিচে চলে যান তিনি। এরপর কেটে যায় টানা ১৪৫ ঘণ্টা ৩০ মিনিট। অর্থাৎ ৬ দিনেরও বেশি সময়। ১৫০ ঘণ্টা পানির নিচে থাকার লক্ষ্যমাত্রা থাকলেও স্বাস্থ্যের কথা ভেবে তুলে নেওয়া হয় সাদ্দামকে।

ততক্ষণে রেকর্ডটি নিজের করে নিয়েছেন সাদ্দাম। ২০১৬ সালে সাইপ্রাসের কেম কারাবের ১৪২ ঘণ্টা ৪৭ মিনিট পানির নিচে থাকার রেকর্ডটি করেছিলেন। এবার সাদ্দাম তার রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়লেন। এ ছাড়া নিজের ব্যক্তিগতও রেকর্ডও ভাঙেন সাদ্দাম। এর আগে পানির নিচে ১২১ ঘণ্টা থাকার রেকর্ড গড়েছিলেন মিসরীয় এই যুবক।

সাদ্দাম পেশায় একজন স্কুবা ডাইভার। তার এই কীর্তিতে হতবাক নেটদুনিয়াও। অনেকেই প্রশংসা করেছেন তার কাজের। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে তার এই কীর্তির প্রামাণ্য ভিডিও, ছবি এবং নথি জমা দেওয়া হয়েছে। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের মান্যতা পেলেই শিগগির রেকর্ড বুকে নাম উঠবে সাদ্দামের।
সাদ্দামকে এই রেকর্ড গড়তে সাহায্য করেন বিশেষজ্ঞ চিকিৎসকদের একটি দল। এ ছাড়াও ছিলেন অন্যান্য স্কুবা ডাইভারও। এদিকে তার পানির নিচে থাকা অবস্থায় একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। অনেকেই প্রশংসা করেছেন সাদ্দামের এই কীর্তির।

আরো পড়ুন:

চিরাচরিত ভাবনা ভাঙতে চায় ‘মিস ইউনিভার্স’ হারনাজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *