প্রচ্ছদ

পাকিস্তানে আইএসআই প্রধানের পদে পরিবর্তন

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু ডটকম: পাকিস্তানের প্রভাবশালী গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্সের (আইএসআই) মহাপরিচালক পদে পরিবর্তন আনা হয়েছে।

বুধবার পাকিস্তানি সংবাদমাধ্যম ডনের প্রতিবেদনে বলা হয়েছে, লেফটেন্যান্ট জেনারেল নাদিম আহমেদ আনজুমকে আইএসআইয়ের নতুন মহাপরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। এর মধ্য দিয়ে আইএসআইয়ের প্রধানের পদ থেকে বিদায় নিলেন লেফটেন্যান্ট জেনারেল ফাইজ হামিদ।

যুক্তরাষ্ট্রের অভিযানে ক্ষমতাচ্যুত হওয়ার ২০ বছর পর গত আগস্টের মাঝামাঝি আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এরপর আফগানিস্তানে নতুন সরকার গঠন নিয়ে তালেবান যখন জটিলতার মধ্য দিয়ে যাচ্ছিল, সে সময় আকস্মিক কাবুলে গিয়েছিলেন আইএসআইয়ের প্রধান ফাইজ হামিদ। সেখানে তিনি বলেছিলেন, সব সমস্যার সমাধান করা হবে। তার ওই সফরের কয়েক দিনের মধ্যে তুলনামূলক রক্ষণশীল নেতাদের নিয়ে অন্তর্বর্তীকালীন সরকার ঘোষণা করে তালেবান।

পাকিস্তানের নিয়ম অনুযায়ী, সেনাপ্রধানের পরামর্শ মেনে আইএসআইয়ের প্রধান পদে নিয়োগ দেন দেশটির প্রধানমন্ত্রী। বিদায়ী আইএসআইয়ের প্রধান ফাইজ হামিদকে পাকিস্তান সেনাবাহিনীর পেশওয়ার কোরের কমান্ডার পদে নিয়োগ দেওয়া হয়েছে বলে ডনের প্রতিবেদনে বলা হয়েছে।

পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার বাজওয়ার ঘনিষ্ঠ হিসেবে পরিচিত ফাইজ হামিদকে ২০১৯ সালের ১৬ জুন এই পদে নিয়োগ দেওয়া হয়েছিল। এর আগে তিনি গোয়েন্দা সংস্থাটির অভ্যন্তরীণ নিরাপত্তা বিভাগের প্রধান ছিলেন। আর আইএসআই প্রধানের দায়িত্বে আসা লেফটেন্যান্ট জেনারেল নাদিম আহমেদ আনজুম এর আগে করাচি কোরের কমান্ডার ছিলেন।

আরো পড়ুন:

২৫ বছরে এই প্রথম মার্কিন ধনীদের তালিকায় নেই ট্রাম্প!

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *