প্রচ্ছদ

পাকিস্তানে প্রথম নারী পরিচালিত পুলিশ স্টেশন চালু

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা: পাকিস্তানের আজাদ জম্মু ও কাশ্মীরের রাওয়ালাকোটে প্রথম নারীচালিত পুলিশ স্টেশন চালু করা হয়েছে। যে কোনও ধরনের অবিচার বা আইনি পরামর্শে প্রতিকারের জন্য নারীদের আস্থা তৈরির লক্ষ্যে সোমবার এ পুলিশ স্টেশনটি চালু হয়।   খবর ডনের

পাকিস্তান পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. সোহেইল হাবিব তাজিক এটি উদ্বোধন করেন। তিনি বলেন, প্রাথমিকভাবে স্টেশন হাউস অফিসার (এসএইচও) হিসাবে সাব-ইন্সপেক্টর জাহিদা হানিফের এই স্টেশনের দায়িত্বে থাকবেন। তার নেতৃত্বে ১১ সদস্যের একটি দল থাকবে।

এক প্রশ্নের জবাবে পুলিশ পরিদর্শক তাজিক বলেন,স্টেশনের কর্মকর্তারা কর্মক্ষেত্রে বা শিক্ষাপ্রতিষ্ঠানে নারীদের হয়রানি, সাইবার স্টকিং, শিশু নির্যাতন,পারিবারিক সহিংসতা, সম্পত্তির বিরোধ নিয়ে বিবাদ এসব অভিযোগ তদন্ত করবেন। সেইসাথে যেসব ক্ষেত্রে নারীদের হয়রানি করা হয় সেসব অভিযোগও তদন্ত করবেন।

আইজিপি সোহেইল হাবিব বলেন, লিঙ্গবৈষম্য একটি উদ্বেগের বিষয়। লিঙ্গসমতার দিক থেকে আন্তর্জাতিক পর্যায়ে পাকিস্তানের অবস্থান ১৫৩তম। মাত্র তিনটি দেশ পাকিস্তানের পেছনে রয়েছে। নারীদের পুলিশ স্টেশন প্রতিষ্ঠা সেই ব্যবধান কমিয়ে আনার ক্ষেত্রে একটি ধাপমাত্র। আজাদ জম্মু ও কাশ্মীরের বাকি দুই বিভাগীয় সদর দপ্তর মুজাফফরাবাদ ও মিরপুরেও একটি করে নারী পুলিশ স্টেশন খোলা হবে বলে জানান পুলিশ প্রধান।

তিনি বলেন, যদিও আজাদ জম্মু ও কাশ্মীর  তুলনামূলকভাবে একটি শান্তিপূর্ণ অঞ্চল তারপরও সম্প্রতি এখানে নারীর প্রতি সহিংসতা বেড়ে চলেছে।

এসব স্টেশন নারীদের বিরুদ্ধে অপরাধের গবেষণার কেন্দ্র হয়ে উঠবে বলে আশা প্রকাশ করে পুলিশ প্রধান বলেন, এসব স্টেশন নারীদের কথা বলতে এবং অপরাধের ধরণগুলি শনাক্ত করতে উৎসাহিত করবে। কারণে অনেক নারীই সাধারণত পুরুষ কর্মকর্তাদের সাথে তাদের সমস্যাগুলো বলতে দ্বিধা বোধ করেন।

আজাদ জম্মু ও কাশ্মীরে ৮০০০ পুলিশের বিপরীতে নারী পুলিশ সদস্যর সংখ্যা মাত্র ১৫০। ২০১৬ সালের অক্টোবরে এই অঞ্চলের একটি থানায় প্রথম একজন নারী উপ পরিদর্শককে এসএইচও নিয়োগ পান। তারপরে শায়েস্তা হুসাইনে নামের ওই পুলিশ কর্মকর্তা প্রায় ১৩ বছর ধরে সদর থানায় এই পদে ছিলেন। বর্তমানে তিনি মুজাফফরাবাদের পুলিশ ট্রেনিং স্কুলে প্রধান আইন প্রশিক্ষক (পরিদর্শক) হিসাবে দায়িত্ব পালন করছেন।

আরো পড়ুন:

‘চাচা’ কে খেলা দেখার ব্যবস্থা করে দিয়েছে পিসিবি

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *